রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

জনগণকে জিম্মি করে ব্যবসা সরকারের কাজ নয়

বিবৃতিতে আ স ম রব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

স্বাধীনতার পতাকা উত্তোলক জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, জ্বালানি তেলের মূল্য বাড়িযে সরকার জনগণকে চরম দুর্ভোগে ঠেলে দিয়েছে। জনগণকে জিম্মি করে ব্যবসা করা সরকারের কাজ নয়। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

আ স ম রব বলেন, সরকার জ্বালানি তেলে গত সাত বছরে ৪০ হাজার কোটি টাকা মুনাফা করেছে। গত সাত বছর সরকার মুনাফার পরিবর্তে জ্বালানি তেলের মূল্য কমিয়ে জনগণের পাশে দাঁড়ায়নি। জনগণের কাছ থেকে মুনাফার ফায়দা লুট করা সরকার বা রাষ্ট্রের কর্তব্য নয়।

তিনি বলেন, উন্নয়নের আড়ালে প্রতিটি মেগা প্রজেক্টে হাজার হাজার কোটি টাকার অপচয় হচ্ছে, লুটপাট হচ্ছে। আর জনগণের দুঃসময়ে রাষ্ট্র জ্বালানি খাতে কোনো ভর্তুকি দিতে পারবে না, এটা কোনো ক্রমেই গ্রহণ যোগ্য নয়। জনগণকে জিম্মি করা রাষ্ট্রের কাজ নয়। মেগা প্রজেক্টের মেগা অপচয় বন্ধ করে জ্বালানি খাতে ভর্তুকি দিয়ে জনগণের পাশে দাঁড়ানোই হবে সরকারের রাজনৈতিক কর্তব্য।

জাসদ নেতা বলেন, জ্বালানি তেল যেহেতু কৌশলগত পণ্য তাই তেলের দাম বাড়লে তা সরাসরি মানুষের জীবনযাত্রার খরচ বাড়িয়ে দেয়, পরোক্ষভাবে কৃষি পণ্যের উৎপাদন ও পরিবহন ব্যয় বাড়ে। নিত্যপণ্যের চড়া দামের দুঃসময়ে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি জীবনযাত্রার ওপর প্রচণ্ড চাপ পড়বে। ইতোমধ্যেই পরিবহন ভাড়া বাড়িয়ে দেওয়া হয়েছে। জনসাধারণের দুঃসময়ে এই মূল্য বৃদ্ধি দেশের অধিক সংখ্যক মানুষকে বড় ধরনের ঝুঁকিতে ফেলে দেবে। জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি জনজীবনে কী ধরনের প্রভাব পড়বে গণবিচ্ছিন্ন সরকার তা বিবেচনা করতেও অক্ষম। তিনি জনগণের স্বার্থে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির অযৌক্তিক সিদ্ধান্ত দ্রুত প্রত্যাহারের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps