শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এক ধাক্কায় রদবদলের সুর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

ওলট-পালট হতে চলেছে বাংলাদেশ ক্রিকেটে। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের ভরাডুবির জের ধরে দলে আসতে চলেছে ব্যাপক রদবদল। বিশ্বকাপ শেষেই টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসছে পাকিস্তান দল। টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে সিরিজ। আর সেই সিরিজে এক গাদা তরুণ ক্রিকেটারকে টি-টোয়েন্টিতে সুযোগ দেওয়ার কথা ভাবছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নাজমুল হোসেন শান্ত, ইয়াসির আলী চৌধুরী রাব্বি, পারভেজ হোসেন ইমন, ইরফান শুক্কুরদের দেখা যেতে পারে টি-টোয়েন্টিতে।
তামিম ইকবালকেও টি-টোয়েন্টিতে ফিরিয়ে আনার কথা ভাবছে বোর্ড। শুধু ফিরিয়ে আনাই নয়-তাকে টি-টোয়েন্টির অধিনায়ক হতে আনুষ্ঠানিকভাবে প্রস্তাবও দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। এখন আগে থেকেই ওয়ানডে অধিনায়কের দায়িত্বে থাকা তামিম এই দায়িত্বটাও নিয়ে ফেললে সম্ভবত তার নেতৃত্বেই আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপটা খেলবে বাংলাদেশ দল।
এখনও এই ব্যাপারে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। আর পাকিস্তানের বিপক্ষে সিরিজে মাহমুদউল্লাহ রিয়াদেরই অধিনায়ক হিসেবে টিকে যাওয়ার সম্ভাবনা প্রবল। অভিজ্ঞতা বিবেচনা করে টিকে যেতে পারেন মুশফিকুর রহিমও। টি-টোয়েন্টি দল থেকে স্থায়ীভাবে বাদ পড়বেন টপ অর্ডারের দুই ব্যাটসম্যান লিটন দাস ও সৌম্য সরকার। তবে টেস্ট আর ওয়ানডের জন্য লিটনকে বিবেচনায় রাখা হবে।
সূত্রের খবর অনুযায়ী, আরেকটা বড় সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। টিম ম্যানেজমেন্টে ফিরছেন সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন। তাকে দেওয়া হচ্ছে টিম ডিরেক্টরের দায়িত্ব। তিনি দলের সার্বিক দেখভাল করবেন। কোচ রাসেল ডোমিঙ্গো অবশ্য টিকে যাচ্ছেন। বোর্ড সূত্রে জানা গেছে, বিসিবির সাথে তার চুক্তির মেয়াদ ২০২৩ সাল পর্যন্ত বাড়ছে। এর অর্থ হল ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ এই প্রোটিয়া কোচের অধীনেই খেলবে বাংলাদেশ দল।
এদিকে টেস্ট দলের অধিনায়কত্বে ফেরানো হতে পারে সাকিব আল হাসানকে। তবে শর্ত একটাই-নিয়মিত খেলতে হবে টেস্ট। বর্তমান অধিনায়ক মুমিনুল হক সৌরভের পারফরম্যান্সে সন্তুষ্ট নয় বিসিবি। সাকিবের নিষেধাজ্ঞাজনিত কারণে দায়িত্ব পেয়েছিলেন মুমিনুল। এবার আবারো মুমিনুলের কাছ থেকে অধিনায়কত্বের দায়িত্ব চলে যেতে পারে সাকিবের হাতে। তবে কোনো কিছুই এখনো চূড়ান্ত হয়নি। শিগগিরই বিসিবির পক্ষ থেকে এ ব্যাপারে বিস্তারিত ঘোষণা দেওয়া হবে।
উল্লেখ্য, চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষেই বাংলাদেশ সফরে আসবে পাকিস্তান দল। তিনটি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে ১৯, ২০ ও ২২ নভেম্বর। তিনটি ম্যাচই হবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। এরপর দুই ম্যাচের টেস্ট সিরিজ। ২৬ নভেম্বর প্রথম টেস্ট শুরু হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। দ্বিতীয় টেস্ট শুরু হবে ৪ ডিসেম্বর, মিরপুরে।
১৬ নভেম্বর ঢাকায় পা রাখবে পাকিস্তান দল। এর আগে ১২ নভেম্বর থেকে আনুষ্ঠানিক অনুশীলন শুরু করবে বাংলাদেশ দল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
ম নাছিরউদ্দীন শাহ ৭ নভেম্বর, ২০২১, ১:১২ এএম says : 0
কি হিসাব করেন বিসিবি জানিনা। বিশ্বকাপের মত গুরুত্বপূর্ণ টুনামেন্টে বাংলাদেশের ক্রিকেট খেলোয়ারদের মাঠের আচরণ ব‍্যাটিং বোলিং ফিল্ডিঙে চরম ভাবে ব‍্যর্থ আরপরিকল্পনা কিছুই ছিলনা। লিটল দাসের কাছে বাংলাদেশ ক্রিকেট জিম্মি হলো কেন? এখানে কোটা কিসের। যোগ্যতাই হোক আসল কোটা। মাহামুল্লাহ কে বিশ্বকাপের মত গুরুত্বপূর্ণ টুনামেন্টে অধিনায়ক নির্বাচনে বোর্ড ভুল করেছেন। মুশফিক ইচ্ছে করে গাদ্দারী করে বার বার আউট হবেন কেন? আমাদের কাছে ছিল বিশ্ব সেরা অলরাউন্ডার বিশ্বের সবকটি টুনামেন্টে অংশ নেওয়াএক মাত্র উপযুক্ত ক্রিকেট খেলোয়ার সাকিব তাকেকেন অধিনায়ক করা হলো না? ক্রিকেট বোর্ড সভাপতি সমগ্র জাতির পক্ষেই কথা বলেছেন। মর্যাদা সম্মান রক্ষার কথা বলেছেন। বসরের পর বসর ক্রিকেট খেলে লক্ষকোটি টাকার মালিক হয়েছেন। বোর্ডের বেতন ভুক্তরা আইনাবাজী পেইন কিলারের উদাহরণ দেওয়া ইচ্ছেকৃত ভাবে ম‍্যাচ হারার মত পরিবেশ সৃষ্টিকারীদের বোর্ড কে কঠিন সিদ্ধান্ত নিচ্ছেনা।বাংলাদেশেরবিশ্বকাপ ক্রিকেট খেলা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে প্রতিক্রিয়া কি??? এতোদিন পযর্ন্ত ক্রিকেট খেলার পরও বার বার বলে শিখছি আমরা। এই চরম পরাজয়ে অধিনায়ক কোচ কারোর দায়িত্ব নিয়ে পদত্যাগ করতে জাতি দেখলোনা। আত্মমর্যাদাহীন বোর্ডের ক্রিকেট খেলোয়ার কর্মকর্তা দিয়ে। ডমিঙ্গোকে কেন বহিস্কার করা হচ্ছে না???। এই ডমিঙ্গো কোন কোটায়?? রাষ্ট্রের নির্বাহী প্রধান ক্রিকেট অনুরাগী দেশে আসুক পরিবর্তন হবেই। এতবড় ক্রিকেট বিপর্জয় ক্রিকেট চরমভাবে বাংলাদেশে দেশও বিদেশে সমর্থকদের কাদিয়েছেন।তাদের শাস্তি কি অনিবার্য নয় বোর্ড সভাপতি আপনি অহংকারীদের শাস্তি দিন। না পারলে পদত্যাগ করুন। আমার অনাকাঙ্ক্ষিত ব‍্যবহারের জন্যে ক্ষমা প্রাপ্তী। রদবদল নয় কঠোরভাবে শাস্তি দিন। ভবিষ্যতের জন্যে।
Total Reply(0)
নিরব হেলাল ৭ নভেম্বর, ২০২১, ৩:৩৮ এএম says : 0
দুষ্ট গরুর চেয়ে শূন্য গোয়াল ভাড়া হবে। তবে তাদের ফেরানোর পথ রাখা হোক।
Total Reply(0)
Shajidul Islam Babu ৭ নভেম্বর, ২০২১, ৩:৪০ এএম says : 0
অপরাধী শুধু খেলোয়ার নয়।।।মূল অপরাধীর দিকে কেউ আঙুল তুলছে না।।।বোর্ড বাতিল করে নতুন বোর্ড গঠন করলেই খেলোয়াড়েরা ভালো করবে।।
Total Reply(0)
Monshi Zakir ৭ নভেম্বর, ২০২১, ৩:৪০ এএম says : 0
অথচ, সবচেয়ে আগে ছাঁটা উচিত ছিল বোর্ড কর্মকর্তা এবং কোচিং স্টাফদের! হিরক রাজার দ্যাশ আরকি!
Total Reply(0)
Sajib Hossain Joy ৭ নভেম্বর, ২০২১, ৩:৪১ এএম says : 1
টি-টুয়ান্টি তে আমাদের টিমের প্রত্যকেই অযোগ্য, টি-টোয়েন্টি তে দ্রুত রান তুলতে হয় কব্জিতে জোর থাকতে হয় হাতে হিট থাকতে হয় যার কোনটাই আমাদের প্লেয়ারদের মধ্যে নেই।
Total Reply(0)
Hossain Ahmed ৭ নভেম্বর, ২০২১, ৩:৪৩ এএম says : 0
কোচকে বাদ দেন আগে। সভাপতি নিজের পদত্যাগ করা উচিত । দল হেরেছে আর শাস্তি দেয়া হচ্ছে দুই প্লেয়ারকে। মাহমুদ উল্লা , ডমিংগো আর পাপন উনারা নিবে ব্যর্থতার দায়। শুধু সৌম্য লিটনের উপর দায় চালিয়ে দেওয়াটা বাটপারি টাইপের চালাকি এবং আনপ্রফেসনাল ডিসিসন।
Total Reply(0)
Dipak Debnath ৭ নভেম্বর, ২০২১, ৩:৪৪ এএম says : 0
খারাপ খেললেই কোনো খেলোয়াড়কে স্থায়ীভাবে বাদ দেওয়া কোনো সমাধান নয়।দল থেকে বাদ পড়বে এটাই স্বাভাবিক। কিন্তু আবার যদি তারা ঘরোয়া ক্রিকেটে অন্যদের থেকে ভালো খেলে তাহলে কেন তারা দলে চান্স পাবে না??বিশ্ব ক্রিকেটে কোনো খেলোয়াড়কে কোনো ফরমেট থেকে স্থায়ীভাবে বাদ দেওয়ার কথা শুনিনি।এটা বাংলাদেশে আছে বলেই অনেক খেলোয়াড়ের ক্যারিয়ার শেষ হয়ে গেছে।
Total Reply(0)
FORHADUR RAHMAN ৮ নভেম্বর, ২০২১, ৬:২০ এএম says : 0
To improved bd cricket team
Total Reply(0)
Sheikh Mahmudul Hasan ৮ নভেম্বর, ২০২১, ১০:৪৪ এএম says : 0
আমার মনে হচ্ছে খেলোয়াড়দের খেলায় আন্তরিকতার অভাব রয়েছে। আর সিনিয়র খেলোয়াড়দের মধ্যেও দ্বন্দ্ব রয়েছে। টিম স্পিরিটের জন্য যা দরকার তা ওনারা করতে পারেননি। জবান দিহিতা খেলোয়াড়দের করা উচিত। বোর্ড ম্যানেজমেন্টেও যে দোষ নাই তাও উড়িয়ে দেওয়া যায় না। মুশফিক একজন নির্ভরযোগ্য ও অভিজ্ঞ খেলোয়ার ওর কাছ থেকে দর্শকরা এমন খেলা আশা করেনি। তাই হুট করে কোনো সিদ্ধান্ত নেওয়া আগে বিশ্বকাপের প্রতিটা ম্যাস রিপ্লাই দেখে সিদ্ধান্ত নেওয়া উচিত। হটকারিতা সিদ্ধান্তে কেউ খুশী হবে কেউ বেজার হবে। মোট কথা ক্রিকেটের স্বার্থে সঠিক সিদ্ধান্ত নিতে হবে। তবে এক্ষেত্রে মাশরাফিকে সমন্বয়ক হিসেবে অন্তর্ভুক্ত করা যেতে পারে। সবাই ভালো থাকুক, বাংলাদেশ ক্রিকেট আরো সামনের দিকে এগিয়ে যাক এ হোক আমাদের প্রত্যাশা। ধন্যবাদ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন