সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সম্পাদকীয়

কর্মমুখী শিক্ষা চাই

| প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

শিক্ষা জাতির মেরুদন্ড। শিক্ষা মানুষের মনুষত্ব অর্জন করে, শিক্ষা মানুষকে জ্ঞান দিয়ে সম্প্রীতি বাড়ায়। কুসংস্কার দূর করে সমাজকে আলোকিত করে। সংস্কৃতি ও সভ্যতাকে সমৃদ্ধ করে। কিন্তু সত্যিকার অর্থে, আমরা কি শিক্ষা ক্ষেত্রে এগুচ্ছি, আমাদের শিক্ষা ব্যবস্থা কি বেকার সমস্য দূর করতে পেরেছে? না পারেনি। পেরেছে পরীক্ষায় পাশের হার বাড়াতে। কিন্তু মান উন্নয়ন করতে পারেনি, শিক্ষাকে জীবনমুখী করতে পারেনি। সেজন্যই আমাদের সার্টিফিকেটে শিক্ষিত বেকারের সংখ্যা বেড়েছে। বাংলাদেশে শিক্ষিত বেকারের সংখ্যা বেশি। প্রতি ১০০ জন স্নাতক ডিগ্রি-ধারীর মধ্যে ৪৭ জন বেকার। কিন্তু আমাদের শিক্ষা ব্যবস্থাকে যদি কর্মমুখী শিক্ষা ব্যবস্থা হিসেবে গড়ে তোলা হতো তাহলে বেকারত্ব হ্রাস পেত। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি যদি কর্মমুখী শিক্ষার ব্যবস্থা থাকতো তাহলে হয়তো শিক্ষিত বেকারের সংখ্যা এত বেশি থাকতো না। তারা কর্মমুখী শিক্ষা অর্জন করে আত্মকর্মসংস্থানের সুযোগ করে সুন্দরভাবে জীবন পরিচালনা করতে পারতো। তাই কর্মমুখী শিক্ষা প্রসারে গুরুত্বরোপ করা উচিত। অতএব আশা করছি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অতি দ্রুত এই বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবেন।
জেসমিন আক্তার
শিক্ষার্থী, জয়নাল হাজারী কলেজ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
jack ali ৯ নভেম্বর, ২০২১, ১:১৮ পিএম says : 0
আগে মুসলিমরা পৃথিবীর মধ্যে জ্ঞান-বিজ্ঞানের সর্বশ্রেষ্ঠ ছিল কারণ তারা কোরআন হাদিস নিয়ে গবেষণা করতে আর এখন আমরা মুসলিমরা ...................
Total Reply(0)
Milon Hossain ১১ নভেম্বর, ২০২১, ৪:২০ পিএম says : 0
I don't know the Bangladesh government is indifferent to provide job oriented education.The whole world is trying hard to build a work-oriented education system. And without it there is no protection in a like ours populous country .As far as they are concerned, it will be understandable to us soon we will get rid of poverty. The Philippines is an excellent example of this.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন