বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্র-রাশিয়া-চীনকে নিয়ে পাকিস্তানে বর্ধিত ট্রোইকার বৈঠক কাল

আফগান পররাষ্ট্রমন্ত্রী ইসলামাবাদে পৌঁছাবেন আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

তালেবান সরকারকে আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে কূটনৈতিক প্রচেষ্টার অংশ হিসাবে পাকিস্তান অন্তর্বর্তীকালীন আফগান পররাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের বিশেষ দূতদের স্বাগত জানাতে প্রস্তুত।
আগস্টে আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন বিদেশী বাহিনীর বিশৃঙ্খল প্রস্থান ও তালেবান ক্ষমতায় ফিরে আসার পর একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়ে আফগানিস্তানের অন্তর্বর্তী পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি তার আনুষ্ঠানিক প্রথম সফরে বুধবার ইসলামাবাদে পৌঁছাবেন।
আফগান পররাষ্ট্রমন্ত্রীর একজন মুখপাত্র টুইটারে নিশ্চিত করেছেন যে, মুত্তাকির নেতৃত্বে একটি সিনিয়র প্রতিনিধি দল ১০ নভেম্বর ইসলামাবাদ সফর করবে।
আব্দুল কাহার বলখি বলেছেন, ‘প্রতিনিধিদল সম্পর্ক জোরদার, অর্থনীতি, ট্রানজিট, শরণার্থী এবং জনগণের চলাচলের জন্য সুবিধা সম্প্রসারণ নিয়ে আলোচনা করবে এবং অর্থ ও বাণিজ্যমন্ত্রীদের থেকে মন্ত্রী এবং ওয়ার্কিং গ্রুপকে অন্তর্ভুক্ত করবে’।
গত মাসে পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি কাবুল সফর করেন এবং আফগানিস্তানের ক্ষয়িষ্ণু অর্থনীতির পাশাপাশি মানবিক সহায়তার প্রসারের জন্য বিভিন্ন পদক্ষেপের ঘোষণা দেন। ১৫ আগস্ট কাবুলের পতনের পর থেকে পাকিস্তান আফগানিস্তানে নতুন ব্যবস্থার সাথে জড়িত থাকার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে অনুরোধ করছে।
আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন পররাষ্ট্রমন্ত্রী ইসলামাবাদে আসতে চলেছেন, পাকিস্তান বৃহস্পতিবার পাকিস্তান, মার্কিন যুক্তরাষ্ট্র, চীন এবং রাশিয়ার সমন্বয়ে বর্ধিত ট্রোইকার একটি বৈঠকের আয়োজন করছে। একজন পাকিস্তানি কর্মকর্তা বলেছেন, বর্ধিত ট্রোইকা আফগান স্টেকহোল্ডারদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং শক্তিশালী গ্রুপিং। তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার আগেই, চারটি দেশ সম্মিলিতভাবে তালেবানকে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন, মানব ও নারী অধিকার সুরক্ষা এবং আফগান মাটি সন্ত্রাসীদের পুনরায় ব্যবহার করার অনুমতি না দেওয়ার বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিশ্রুতি পূরণের আহ্বান জানিয়ে আসছে। .
আশা করা হচ্ছে, আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তান, রাশিয়া, চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ দূতদের সাথে এগিয়ে যাওয়ার পথ নিয়ে আলোচনা করবেন। যদিও পাকিস্তান চায় যে, আন্তর্জাতিক সম্প্রদায় আফগানিস্তানের নতুন বাস্তবতাকে মেনে নিক, কিন্তু স্বীকৃতি ইস্যুতে একক সিদ্ধান্ত না নেওয়ার পক্ষে রয়েছে।
কর্মকর্তারা বলেছেন যে, আনুষ্ঠানিক স্বীকৃতি ইস্যুতে পাকিস্তান আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে যাবে। পাকিস্তান মনে করে যে, অন্তর্বর্তীকালীন তালেবান সরকার যখন সব সঠিক আহ্বান জানিয়েছে, আন্তর্জাতিক সম্প্রদায়কে সন্তুষ্ট করার জন্যও পদক্ষেপ নেওয়া দরকার।
অন্তর্বর্তী পররাষ্ট্রমন্ত্রীর সফরের পাশাপাশি বর্ধিত ট্রয়কার বৈঠকের সময় স্বীকৃতির বিষয় নিয়ে আলোচনা করা হলেও, তাৎক্ষণিক উদ্বেগের বিষয় হল প্রতিবেশী দেশে মানবিক সঙ্কট উদ্ভূত হচ্ছে।
পাকিস্তান, রাশিয়া এবং চীন একই মত প্রকাশ করেছে যে, মার্কিন যুক্তরাষ্ট্রকে আফগান কেন্দ্রীয় ব্যাংকের আটক সাড়ে ৯শ’ কোটি ডলারের সম্পদ ছেড়ে দিতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্র অবশ্য তা করতে নারাজ, কারণ আন্তর্জাতিক সম্প্রদায়ের কিছু দাবি মেনে নিতে তালেবানকে রাজি করার জন্য এটিকে ব্যবহার করছে।
বর্ধিত ট্রোইকার বৈঠক এমন এক সময়ে হচ্ছে যখন ভারত আলাদাভাবে আঞ্চলিক দেশগুলোর জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের একটি বৈঠকের আয়োজন করেছে। কিন্তু পাকিস্তান ও চীন উভয় প্রধান খেলোয়াড়ই নয়াদিল্লি বৈঠকে এড়িয়ে যাচ্ছে।
ইসলামাবাদে বর্ধিত ট্রোইকা বৈঠকের সময় নির্দেশ করে যে, আফগান পরিস্থিতির সাথে প্রাসঙ্গিক হওয়ার জন্য ভারতের প্রচেষ্টা সত্ত্বেও পাকিস্তানই মূল খেলোয়াড়। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
রাফাত ১০ নভেম্বর, ২০২১, ১২:৪৯ এএম says : 0
আমি দূরন্ত সাইকেল ভালোবাসি
Total Reply(0)
রকিবুল ইসলাম ১০ নভেম্বর, ২০২১, ৫:৫৬ এএম says : 0
শান্তি প্রিয় সকল দেশের উচিত আফগানের পাশে দাঁড়ানো
Total Reply(0)
উজ্জল ১০ নভেম্বর, ২০২১, ৫:৫৭ এএম says : 0
আশা করি খুব শিগ্যই সবাই আফগানকে স্বীকৃতি দিবে
Total Reply(0)
Zakiul Islam ১০ নভেম্বর, ২০২১, ৮:৩৬ এএম says : 0
আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত বাস্তবতা মেনে তালেবান সরকারকে স্বীকৃতি দেয়া । তালেবানরা কোন দেশের জন্য হুমকি নয়। ত্রিশ বছর তারা দখলদার দের বিরুদ্ধে লড়াই করেছে , এখন নিজ দেশের সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করছে । তাদের বিচ্ছিন্ন করে আফগান জনগঙ্কে কষ্ট দেয়ার অধিকার কারোর নেই ।
Total Reply(0)
ইউসুফ বিন ইকবাল ১০ নভেম্বর, ২০২১, ১০:৩৭ এএম says : 0
মার্কিন যুক্তরাষ্ট্রকে আফগান কেন্দ্রীয় ব্যাংকের আটক সাড়ে ৯শ’ কোটি ডলারের সম্পদ ছেড়ে দিতে হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন