শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অরুণাচলে পুলিশের শিবির দখল করেই গ্রাম তৈরি চীনের, দাবি মার্কিন রিপোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ৩:৪৬ পিএম

১৯৫৯ সাল পর্যন্ত সেখানে ছিল আসাম রাইফেলসের শিবির। প্রকৃত নিয়ন্ত্রণরেখার (এলএসি) প্রায় সাড়ে চার কিলোমিটার অন্দরে অরুণাচল প্রদেশের আপার সুবনসিরি জেলার সেই জায়গায় এখন গড় উঠেছে পুরোদস্তুর একটি চীনা গ্রাম! সম্প্রতি আমেরিকার গোয়েন্দা দফতরের একটি প্রতিবেদনে এই দাবি করা হয়েছে।

প্রতিবেদনের সাথে প্রকাশিত হয়েছে ওই গ্রামের উপগ্রহচিত্রও। সেখানেরও বলা হয়েছে দুর্গম ওই অঞ্চলে পঞ্চাশের দশকে আসাম রাইফেলসের শিবিরের কথা। আমেরিকার প্রতিরক্ষা বিভাগের গত বছরের বার্ষিক রিপোর্টে ওই ঘটনার কথা জানিয়ে বলা হয়েছিল, তাসরি চু নদীর তীরে বানানো ওই গ্রামে প্রায় ১০১টি ঘর তৈরি করেছে চীনা সেনা। বক্তব্যের সমর্থনে একটি উপগ্রহ চিত্রও প্রকাশ করা হয়েছিল। সেটি ২০২০ সালের ১ নভেম্বর তোলা হয়েছে বলে দাবি।

রিপোর্ট দাবি করা হয়েছে, ষাটের দশকের গোড়তেই আসাম রাইফেলসকে হটিয়ে তাসরি চু নদীর তিরের ওই এলাকা দখল করেছিল চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)। পরে সরে যায় তারা। কিন্তু পরবর্তী পাঁচ দশক ধরে ধীরে ধীরে ওই অঞ্চল চীনের ফৌজ তাদের নিয়ন্ত্রণে নিয়ে আসে।

গত বছর নভেম্বরে আরুণাচলের বিজেপি সাংসদ টাপির অভিযাগ করেছিলেন, আপার সুবনসিরি জেলায় এলএসি পেরিয়ে ভারতীয় এলাকায় ঢুকে স্থায়ী কাঠামো বানাচ্ছে চীন। এর পর গত এপ্রিলে আমেরিকার কংগ্রেসে জমা দেয়া বার্ষিক রিপোর্টে ‘অফিস অব দি ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স’ দাবি করেছিল ভারতীয় ভূখণ্ড বেদখলের কথা। সূত্র: এবিপি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন