শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

স্নায়ুযুদ্ধ ইস্যুতে কঠিন হুঁশিয়ারি দিলেন শি জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২১, ৫:০২ পিএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবার এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে স্নায়ুযুদ্ধের উত্তেজনা ফিরে আসার ব্যাপারে কঠিন হুঁশিয়ারী দিয়েছেন। আজ বৃহস্পতিবার এশিয়া-প্যাসিফিক কোঅপারেশনের (অ্যাপেক) সম্মেলনের ফাঁকে এক বৈঠকে দেওয়া রেকর্ডকৃত বক্তৃতায় তিনি বলেন, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে স্নায়ুযুদ্ধের যুগের উত্তেজনায় ফিরিয়ে নেওয়া যাবে না। -দ্য গার্ডিয়ান

এর মধ্য দিয়ে আগামী সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ভার্চ্যুয়াল বৈঠকের আগে শি জিনপিং স্নায়ুযুদ্ধের উত্তেজনার ব্যাপারে সতর্ক করে দিলেন। চীনের প্রেসিডেন্ট আরও বলেন, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল স্নায়ুযুদ্ধের যুগের সংঘাত এবং বিভাজনের মুখে পতিত হতে পারে না। চীনের ক্রমবর্ধমান অর্থনৈতিক ও সামরিক প্রভাব মোকাবিলায় ভারত, জাপান এবং অস্ট্রেলিয়ার কোয়াড জোট এবং আঞ্চলিক মিত্র ও অংশীদারদের সঙ্গে যুক্তরাষ্ট্রের তৎপরতাকে ইঙ্গিত করে শি জিনপিং এসব মন্তব্য করেছেন বলে ধারণা করা হচ্ছে।

তিনি দাবি করেন, ভূরাজনৈতিক প্রেক্ষাপটে আদর্শিক কোনও সীমা অঙ্কন কিংবা ছোট বৃত্ত গঠনের প্রচেষ্টা ব্যর্থ হতে বাধ্য। উল্লেখ্য, সপ্তাহব্যাপী অ্যাপেকের শীর্ষ সম্মেলনে ২১ সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। করোনার কারণে সম্মেলনটি পুরোপুরি অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে নিউজিল্যান্ডে। এতে শি জিনপিংও অংশ নিয়েছেন। সেখানে তিনি রেকর্ডকৃত ভিডিও বার্তা দিয়েছেন। করোনা নিয়ন্ত্রণে জিরো টলারেন্স নীতি নেওয়া চীনের এই প্রেসিডেন্ট গত ২১ মাস বিদেশ সফর করেননি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন