শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

ব্যবসা বাণিজ্য

পণ্য কম থাকায় খালি হাতে ফিরছেন অনেকে

টিসিবির ট্রাকে দীর্ঘ লাইন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

বাজারে নিত্য পণ্যের দাম বেড়েই চলছে। এর মধ্যে হুট করে জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রভাব পড়েছে নিত্যপণ্যের বাজারে। এটা মরার উপর খাঁড়ার ঘায়ের মতো অবস্থা। নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে সংসার চালাতে সাধারণ মানুষের ত্রাহি অবস্থা। এ অবস্থায় কিছুটা সাশ্রয়ী মূল্যে পাওয়া টিসিবির পণ্য নিম্ন ও মধ্যবিত্তের স্বস্তির বিষয় হয়ে দাঁড়িয়েছে। তাই মানুষ এখন কম দামে টিসিবির পণ্য কিনতে লাইন ধরছেন টিসির ট্রাকে। রাজধানীতে বিভিন্ন স্থানে সকাল থেকে মানুষ পণ্য কিনতে এসব ট্রাকে দীর্ঘ লাইন দিয়ে ঘন্টার পর ঘন্টা দাড়িয়ে থাকেন। সকাল ১০টার মধ্যে ট্রাক আসার কথা থাকলেও তা ১২টারও পরে আসে। এছাড়া মানুষের চাহিদার চেয়ে ট্রাকে পণ্যের পরিমাণ কম থাকায় লাইনে দাড়িয়েও অনেকে পণ্য কিনতে পারেন না। দীর্ঘ সময় লাইনে দঁড়িয়ে থেকেও অনেককে খালি হাতে ফিরে যেতে হয়।

খিলগাঁও রেলগেইট এলাকায় ফ্লাইওভারের নিচে গতকাল টিসিবির ট্রাকে পণ্য কিনতে আসা সালমা বলেন, তিন ঘন্টা লাইনে দাঁড়িয়ে থেকে আগের দিন জিনিস কিনতে পারি নাই, খালি হাতে ফিরে গেছি। আজও যে লম্বা লাইন, জিনিস পাই কিনা আল্লাই জানে। টিসিবির ট্রাকের পণ্য বিক্রেতা আলমের সঙ্গে কথা বলে জানা যায়, মানুষের চাহিদার তুলনায় মাল কম সরবরাহ করা হচ্ছে। ট্রাকে মাল ভরে জায়গায় আসতে আসতে অনেক দেরি হয়ে যায়। অনেক নারী-পুরুষ সকাল থেকেই লম্বা সিরিয়াল দিয়ে অপেক্ষা করেন। কিন্তু মাল কম থাকায় লাইনে দাঁড়ানো সবাইকে দেওয়া সম্ভব হয়না। বর্তমানে প্রতিদিন প্রতিটি ট্রাকে মাত্র ২০০ জনের মাল দেয়া হচ্ছে। অথচ ক্রেতা কমপক্ষে হাজার জনের দীর্ঘ লাইন থাকে। ফলে যারা সিরিয়ালে আগে থাকেন তারা মাল কিনতে পারেন। ট্রাক থেকে একজন ক্রেতা চিনি ৫৫ টাকা কেজি (একজন সর্বোচ্চ চার কেজি), প্রতিকেজি মসুর ডাল কেজি প্রতি ৫ টাকা বাড়িয়ে ৬০ টাকা (সর্বোচ্চ দুই কেজি) এবং সয়াবিন তেল প্রতি লিটার ১০ টাকা বাড়িয়ে ১১০ টাকা করে (দুই থেকে সর্বোচ্চ ৪ লিটার) এবং ৩০ টাকা কেজি দরে সর্বোচ্চ কেজি পেঁয়াজ কিনতে পারছেন।
টিসিবি সূত্রে জানা গেছে, মহানগরসহ সারা দেশে টিসিবির ৪৫০টি ভ্রাম্যমাণ ট্রাকে পণ্য বিক্রি করা হচ্ছে। এর মধ্যে ঢাকা সিটিতে ৮০টি ও চট্টগ্রাম সিটিতে ২০টি ট্রাক রয়েছে। এছাড়া প্রতিটি মহানগর ও জেলা শহরেও ট্রাকসেলের মাধ্যমে পণ্য বিক্রি করা হচ্ছে। বর্তমানে টিসিবির প্রতিটি ট্রাকে দৈনিক ৬০০-৮০০ কেজি চিনি, ৩০০-৬০০ কেজি মসুর ডাল, ৪০০-৮০০কেজি পেঁয়াজ এবং ৮০০-১২০০ লিটার সয়াবিন তেল বরাদ্দ দেওয়া হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন