শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

কোনো ব্যক্তির উপর গোসল করা ফরজ হয়ে গেলে সাথে সাথে ফরজ গোসল করতে হবে নাকি বিলম্ব করার অনুমতি আছে? কোন ব্যক্তি যদি গোসল ফরজ হওয়া অবস্থায় ঘুমিয়ে পড়ে বা অন্য কোনো কাজে ব্যস্ত থাকে এবং নিয়ত রাখে যে কাজ শেষে বা ঘুম থেকে ওঠে ফরজ গোসল আদায় করবে, এমতাবস্থায় যদি গোসল করার আগেই মৃত্যু চলে আসে তবে কি ঈমানী মৃত্যু নসিব হবে?

মো. মনির ভূইয়া
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২১, ৭:২৬ পিএম

উত্তর : ফরজ গোসল দ্রুত করে ফেলা উত্তম। যদি কোনো কারণে দেরী করতে হয়, তাহলে শরীরের নাপাকগুলো দূর করে উত্তমরূপে অজু করে নেওয়া উচিত। এরমধ্যে যদি মৃত্যু হয়ে যায়, তাহলে ঈমানী মৃত্যু হতে পারে এবং জানাযার গোসলের দ্বারাই ফরজ গোসল আদায় হয়ে যাবে। অজু না করে বিলম্ব করা উচিত নয়। তবে, ফরজ গোসল মৃত্যুর সময় ঈমান নসীব না হওয়ার কারণ নয়। অকারণে বিলম্ব করা শরীয়তে নিন্দনীয় কাজ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Md Nazrul islam ১৩ নভেম্বর, ২০২১, ৮:০৭ পিএম says : 0
সম্মানিত মহাতরম কোন ব্যক্তি স্ত্রী সহবাস করার পর। ফজরের নামাজের সময় হয়ে গেলে সে ব্যক্তি কি ফরজ গোসল ছাড়া নামাজ পরতে পারবে কি।
Total Reply(0)
Al Mahmud ১৪ নভেম্বর, ২০২১, ১২:৫৬ এএম says : 0
হুজুর আমি একজন গার্মেন্টস সাপ্লায়ারের ব্যবসা করি।কজের প্যামেন্ট গুলি ব্যাংকের এলসির মাধ্যোমে দেওয়া হয়। যা ৯০থেকে ১২০দিন পরে প্যামেন্ট হয়। এই এলসির এগেনেস্টে ব্যাংক থেকে ৯০% পারচেজ লোন নেই। যা বাংলাদেশ ব্যাংকের রুলস অনুযায়ী সব ব্যাংক একই নিয়মে লোন দেয়। তা পরবর্তীতে মেয়াদ অনুযায়ী ৯০/১২০ অটোমেটিক ব্যাংকে প্যামেন্ট হয়ে লোন পরিশোধ হয়ে জায়। হুজুরের কাছে আমার প্রোশন হলো এই লোন কতটুকু জায়েজ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন