বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

আজও হালকা বৃষ্টির আভাস

কুষ্টিয়ায় সর্বোচ্চ বর্ষণ ২৫ ঢাকায় ৭ মিলিমিটার আন্দামান সাগরে লঘুচাপ ঘনীভূত হচ্ছে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

রাজধানী ঢাকাসহ দেশের অধিকাংশ স্থানে আজ রোববারও আকাশ মেঘলা অথবা আংশিক মেঘলাসহ হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ভারতের উত্তর তামিলনাড়ু উপকূলে অবস্থানরত নিম্নচাপটি দুর্বল হয়ে কেটে গেছে। এর প্রভাবে গতকাল শনিবার ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে হালকা বৃষ্টিপাত হয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় কুষ্টিয়ায় ২৫ মিলিমিটার। এছাড়া ঢাকায় ৭, ফরিদপুরে ৯, কুমিল্লায় ২, পাবনায় ৫, চুয়াডাঙ্গায় ১৮, টাঙ্গাইল, চাঁদপুর ও যশোরে এক মিলিমিটার করে বৃষ্টিপাত হয়েছে। তাছাড়া রাজশাহী, কিশোরগঞ্জসহ কয়েক স্থানে সামান্য বৃষ্টি ঝরেছে।

এদিকে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি তামিলনাড়ু দিয়ে কেটে যেতে না যেতেই এবার দক্ষিণ আন্দামান সাগর ও সংলগ্ন এলাকায় গতকাল সন্ধ্যা নাগাদ একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত ও নিম্নচাপের ঘনঘটা তৈরি করতে পারে। কার্তিক মাসের শেষের দিকে এসে আন্দামানে নিম্নচাপ সৃষ্টি হলে এটি শক্তি সঞ্চয় বা ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার আশঙ্কা থাকে।
আগের দুর্বল নিম্নচাপের প্রভাবে দেশের অধিকাংশ স্থানে আকাশ মেঘলা ও তাপমাত্রা কিছুটা বেশি রয়েছে। তবে রংপুর বিভাগে রাতের তাপমাত্রার পারদ নিচের দিকে। গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ১৩.৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফে ৩২.৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৪.৪ এবং সর্বনিম্ন ২৩.১ ডিগ্রি সেলসিয়াস।

আজ রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস এবং দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন