বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডিসেম্বরে ভারত সফরে আসছেন রাশিয়ার প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১১:২৬ এএম

ভারত সফরে আসছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দ্বিপক্ষীয় বার্ষিক সম্মেলনে যোগ দিতে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে আসবেন তিনি। সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্টের বৈঠকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থাসহ কয়েকটি রুশ প্রতিরক্ষা সরঞ্জাম কেনার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে বলে আভাস পাওয়া গেছে।

রুশ প্রেসিডেন্ট পুতিনের সফরের আগে দেশ দুটির দ্বিপাক্ষিক অর্থনীতি ও প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে ‘টু প্লাস টু মেকানিজম’ বৈঠক হওয়ার কথা। সেখানে উপস্থিত থাকতে পারেন রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ইউরি বরিসভ।

সম্প্রতি রান্নার জ্বালানি সংক্রান্ত একটি দীর্ঘমেয়াদি চুক্তি সই করে নয়াদিল্লি-মস্কো। ওই চুক্তির ফলে রাশিয়া থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস পাবে ভারত। সেই চুক্তি রূপায়ণের পাশাপাশি ‘টু প্লাস টু মেকানিজম’ বৈঠকে ইরান–ভ্লাদিভস্তক (রাশিয়া)-চেন্নাই নৌ-সংযোগ নিয়েও আলোচনার সম্ভাবনা রয়েছে।

যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও রাশিয়া থেকে এস-৪০০ কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারত। ২০১৮ সালের অক্টোবরে পুতিনের দিল্লি সফরের সময় এ বিষয়ে চুক্তি সই হয়েছিল। ডিসেম্বর মাসে প্রথম দফার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা রাশিয়া থেকে ভারতে এসে পৌঁছনোর কথা।

সূত্র: আনন্দবাজার

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন