শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল : প্রধানমন্ত্রী

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৩৬তম জাতীয় সমাবেশ

প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪৪ পিএম, ১১ ফেব্রুয়ারি, ২০১৬

মো. দেলোয়ার হোসেন গাজীপুর থেকে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। বর্তমান সরকার উন্নয়নবান্ধব সরকার। এই সরকারের আমলে দেশের সর্বত্র সড়ক ও রেল যোগাযোগের ব্যাপক উন্নয়ন করা হয়েছে। দেশীয় অর্থায়নে পদ্মা সেতু এবং দেশের সর্বপ্রথম কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ প্রকল্প সামগ্রিকভাবে সমৃদ্ধ বাংলাদেশের স্বাক্ষর বহন করে। গতকাল বৃহস্পতিবার বেলা সোয়া ১২টায় বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৩৬তম জাতীয় সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে শেখ হাসিনা আরো বলেন, আমাদের মাথাপিছু আয় বেড়েছে, ক্রয় ক্ষমতা বেড়েছে দারিদ্র্যের হার কমেছে, আমরা ১২৩ ভাগ পর্যন্ত বেতন বৃদ্ধি করেছি। প্রধানমন্ত্রী আনসারদের উদ্দেশে বলেন, ১৯৪৮ সালের ১২ ফেব্রুয়ারি আনসার বাহিনী প্রতিষ্ঠার পর থেকে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে চলেছে। তারা ’৫৪ সালে যুক্তফ্রন্টের ২১ দফা ’৬২ সালে আওয়ামী লীগের ১১ দফায় আনসার বাহিনীকে মিলিশিয়া বাহিনীতে পরিণত করার অঙ্গীকার ছিল। জাতির প্রয়োজনের বরাবরই আপনারা সাহস, সততা ও একাগ্রতার পরিচয় দিয়েছেন। রেল রক্ষা ও মহাসড়কে নাশকতা ঠেকাতে আনসার বাহিনীর ভূমিকা ব্যাপকভাবে প্রশংসিত। প্রধানমন্ত্রী আনসার বাহিনীকে বিভিন্নভাবে যে সকল সুযোগ করে দিয়েছেন তার বিস্তারিত তুলে ধরেন।
সরকারের সফলতার কথা উল্লেখ করে তিনি বলেন, গত অর্থবছরে আমাদের প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৬.৫ শতাংশ। আশা করি, অচিরেই প্রবৃদ্ধি ৭ শতাংশ ছাড়িয়ে যাবে। ৫ কোটি মানুষ নিম্নআয়ের স্তর থেকে মধ্যম আয়ের স্তরে উন্নীত হয়েছে। দারিদ্র্যের হার ৪১.৫ শতাংশ থেকে কমিয়ে ২২.৪ শতাংশে নামিয়ে এনেছি। সরকারি ও বেসরকারিভাবে দেড় কোটি মানুষের চাকরি হয়েছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২৭ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। আমার খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি।  বিদেশে চাল রপ্তানি করছি। ২০১৪-১৫ অর্থবছরে ৩ কোটি ৮৪ লাখ ১৮ হাজার মেট্রিক টন খাদ্যশস্য উৎপাদন হয়েছে।  বিদ্যুৎ উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি পেয়ে এখন ১৪ হাজার ৭৭ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের সংখ্যা ১০০ অতিক্রম করেছে। এ বছরের পয়লা জানুয়ারি শিক্ষার্থীদের মাঝে প্রায় ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৭২টি বই বিনা মূল্যে বিতরণ করেছি। প্রাথমিক থেকে ডিগ্রি পর্যন্ত ১ কোটি ২৮ লাখ শিক্ষার্থীকে বৃত্তি ও উপবৃত্তি দেওয়া হয়েছে। কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রের মাধ্যমে গ্রামের মানুষকে স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে। মানুষ বিনা মূল্যে ৩২ ধরনের ওষুধ পাচ্ছেন। ৫ হাজার ২৭৫টি ডিজিটাল সেন্টার প্রতিষ্ঠার মাধ্যমে ২০০ ধরনের ডিজিটাল সেবা প্রদান করা হচ্ছে। বাংলাদেশ আনসার ও  গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রতিটি সদস্য আমাদের এই উন্নয়ন অগ্রযাত্রার অংশীদার।
বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৩৬তম জাতীয় সমাবেশ উপলক্ষে প্রধানমন্ত্রী বেলা সাড়ে ১১টায় গাজীপুর জেলার কালিয়াকৈরের সফিপুর আনসার ভিডিপি একাডেমীতে পৌঁছালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, মুক্তিযোদ্ধাবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক,  সিনিয়র সচিব মোজাম্মেল হক খান ও আনসার মহাপরিচালক নাজিম উদ্দিন তাকে স্বাগত জানান। পরে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন। বিভিন্ন ক্ষেত্রে সফলতা অর্জনে ৭৯ জন আনসার সদস্যকে পদক প্রদান করেন। এ সময় তিন বাহিনীর প্রধানগণ, পুলিশের আইজিপি শহীদুল হক, ঢাকা রেঞ্জের ডিআইজি মাহফুজুল হক নুরুজ্জামান, গাজীপুর জেলা প্রশাসক এস এম আলম, পুলিশ সুপার হারুন আর রশীদসহ উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। মঞ্চ থেকে বিদায় নিয়ে তিনি একাডেমি লেকে বসে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ শেষে কুটিরশিল্প পরিদর্শন করে পরে তিনি দরবার হলে মিলিত হন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Md Shahidul Islam ১২ ফেব্রুয়ারি, ২০১৬, ১০:৫৪ এএম says : 0
আমরা চাই বাংলাদেশ সকল ক্ষেত্রে রোল মডেল হোক।
Total Reply(0)
Jabul ১২ ফেব্রুয়ারি, ২০১৬, ৩:১৫ পিএম says : 0
Go ahead PM , Go ahead Bangladesh
Total Reply(0)
Md mizanur Rahman ১২ ফেব্রুয়ারি, ২০১৬, ৫:৫০ পিএম says : 0
সব ঠিক । ব্যাতিক্রম কেবল নন এম পি ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন