সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাজকুমারী মাকো স্বামীর সাথে জাপান ছেড়েছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

জাপানের সাবেক রাজকুমারী মাকো গতকাল একজন অতি সাধারণ স্বামীর সঙ্গে নিউ ইয়র্কের উদ্দেশে দেশত্যাগ করেছেন। এর আগে তিনি রাজপরিবারের সদস্যপদ বিসর্জন দিয়ে তার কলেজ জীবনের প্রেমিককে বিয়ে করেন। তিনি এমন একটি দেশ ছেড়ে গেছেন যেখানে শুধু তিনি জন্মেছেন, বড় হয়েছেন তাই নয়, একজন সাধারণ যুবকের সঙ্গে রোমান্স-বিবাহের কারণে দেশের মানুষ এমনকি সোশ্যাল মিডিয়া ও ট্যাবলয়েডগুলোর গঞ্জনা সইতে হয়েছে।

গতকাল প্রাক্তন রাজকুমারী মাকো এবং বর্তমান মাকো কোমুরো তার স্বামী কেই কোমুরো (উভয়েই ৩০) ক্যামেরার ঝলকানির মধ্যে টোকিওর হানেদা বিমানবন্দরে বিমানে ওঠেন। প্রধান জাপানি সংবাদ নেটওয়ার্কগুলো তাদের দেশত্যাগের দৃশ্য সরাসরি সম্প্রচার করে। উড়োজাহাজটি আকাশে উড্ডয়নের পূর্বে সেখানে সমবেত শুভাকাক্সক্ষীরা তাদেরকে হাত নেড়ে বিদায় জানান।

ফোর্ডহ্যাম ইউনিভার্সিটি স্কুল অফ ল স্নাতক কেই কোমোরো নিউ ইয়র্কের একটি আইন সংস্থায় কাজ করেন। আইন লাইসেন্স পাওয়ার পরীক্ষায় তিনি এখনও উত্তীর্ণ হননি। আরেকটি সত্য হল, তিনি স্থানীয় মিডিয়ার আক্রমণে বিদ্ধ হয়েছেন, যদিও বেশ কয়েকটি প্রচেষ্টার পরে আইনের লাইসেন্স পাওয়ার পরীক্ষায় পাস করা একটি সাধারণ ঘটনা। তিনি গত মাসে টোকিওতে আনুষ্ঠানিকভাবে তার বিয়ের ঘোষণা দেয়ার পর সাংবাদিকদের বলেছিলেন, ‘আমি মাকোকে ভালোবাসি’। তারা কোনো বিয়ের ভোজ বা অনুষ্ঠান ছাড়াই বিয়ে করেছিল। তিনি বলেছিলেন, ‘আমি বাঁচতে চাই শুধু আমি যেভাবে পছন্দ করি’।
জাপান অনেক দিক থেকে আধুনিক হলেও পারিবারিক সম্পর্কের মূল্যবোধ এবং নারীর মর্যাদা পুরানো সামন্ততান্ত্রিক প্রথায় রয়ে গেছে। বিবাহে জনসাধারণের প্রতিক্রিয়ায় এসব আচারকে গুরুত্ব দেয়া হয়। কিছু জাপানি মনে করে যে, তারা এসব বিষয় সম্পর্কে বলতে পারে, কারণ করদাতাদের অর্থপুষ্ট হচ্ছে রাজতন্ত্র।
রাজপরিবারের কোনো রাজনৈতিক ক্ষমতা নেই, তবে এটি জাতির প্রতীক হিসেবে কাজ করে, অনুষ্ঠানে যোগ দেয় এবং দুর্যোগ-কবলিত এলাকা পরিদর্শন করে এবং তুলনামূলকভাবে জনপ্রিয়।

অন্যান্য রাজকন্যারা সাধারণ মানুষকে বিয়ে করে রাজপরিবার ছেড়ে চলে যায়। কিন্তু মাকোই সর্বপ্রথম সোশ্যাল মিডিয়া এবং স্থানীয় ট্যাবলয়েডগুলোতে উন্মাদনাসহ এ ধরনের জনরোষকে উস্কে দিয়েছিল। জাপানে শুধুমাত্র পুরুষরাই সিংহাসনের উত্তরাধিকারী হয়। মাজো সম্রাটের ছোট ভাইয়ের মেয়ে এবং তার ১৫ বছর বয়সী ছোট ভাই একদিন সম্রাট হওয়ার আশা করে। সূত্র : মেকজাইকি ডটনেট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Shah Alam ১৫ নভেম্বর, ২০২১, ১:০৮ এএম says : 1
আবেগটা ছেলেটার জন্য অনেক অনেক সন্মানের। শুভকামনা থাকলো।
Total Reply(0)
Rashed A Raj ১৫ নভেম্বর, ২০২১, ১:০৯ এএম says : 0
This is the real meaning of love, though the age is beautiful that's why everything is beautiful but necessity & reality will talk later..gradually... But i must congratulate & wish them best
Total Reply(0)
MD Miraj Mollah ১৫ নভেম্বর, ২০২১, ১:০৯ এএম says : 0
জাপানীরা সরকারি চাকরির গুরুত্ব বোঝে না
Total Reply(0)
Rafayath Ara ১৫ নভেম্বর, ২০২১, ১:১০ এএম says : 0
সত্যিকার ভালবাসা মানেই ত্যাগ।যে ভালবাসাতে ত্যাাগ ,ধৈর্য,সহনশীলতা থাকেনা আদাতে তা কোনো ভালবাসা নয়।
Total Reply(0)
Anisur Rahman ১৫ নভেম্বর, ২০২১, ১:১০ এএম says : 0
সত্তিকারের ভালোবাসার কাছে সবকিছু হার মানে
Total Reply(0)
মোহাম্মদ দলিলুর রহমান ১৫ নভেম্বর, ২০২১, ৩:৫৪ এএম says : 0
এই বেপারে তাসলিমা নাসরিন কিছু বললেন না,মনে হয় ঘুমে আছে,এই বেপারে পন্ডিতনীর কিছু বলা উচিত ছিল।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন