মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অকাল বৃষ্টিপাত অব্যাহত

চুয়াডাঙ্গায় সর্বোচ্চ বর্ষণ ২৬ ঢাকায় ১১ মি.মি.

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

দক্ষিণ আন্দামান সাগর ও এর সংলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপটি গতকাল সন্ধ্যা নাগাদ মধ্য-আন্দামান সাগর ও সংলগ্ন এলাকায় অবস্থান করছিল। আবহাওয়া বিভাগ জানায়, এই লঘুচাপটি আরো ঘনীভূত হতে পারে। এদিকে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট ও ভারতের তামিলনাড়ু দিয়ে দুর্বল হয়ে কেটে যাওয়া নিম্নচাপ-লঘুচাপের প্রভাবে গতকাল রোববারও দেশের বিভিন্ন স্থানে আকাশ মেঘলা অথবা আংশিক মেঘলাসহ হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত এবং দুয়েক জায়গায় মাঝারি বর্ষণ হয়েছে। কার্তিক মাসের শেষে এসে অকাল বর্ষণ ও হিমেল হাওয়ায় অনেক স্থানে তাপমাত্রা হ্রাস পেয়েছে।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চুয়াডাঙ্গায় ২৬ মিলিমিটার। এছাড়া ঢাকা ও কুষ্টিয়ায় ১১, ফরিদপুরে ৬, চাঁদপুরে ৪, পাবনায় ১৩, যশোর ও মাদারীপুরে ৩ মি.মি.সহ বিভিন্ন স্থানে বৃষ্টি ঝরেছে।

গতকালও সর্বনিম্ন তাপমাত্রা ছিল উত্তর জনপদের পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ১৩.৪ এবং সর্বোচ্চ তাপমাত্রা কক্সবাজারে ৩৩.৫ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৩.৬ এবং সর্বনিম্ন ১৯.৭ ডিগ্রি সে.। আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানান, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

দেশের উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। অন্যত্র প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন