রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

খেলাধুলা

শুরুর আগেই শেষ তামিমের!

পাকিস্তান দলের বাংলাদেশ সফর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

আঙুলের চোট কাটিয়ে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল স¤প্রতি নেটে ব্যাটিং শুরু করেছিলেন। কিন্তু অনুশীলন মনমতো হচ্ছিল না। অস্বস্তি বোধ করছিলেন তিনি। কেন এমনটা হচ্ছে তা জানার জন্য স্ক্যান করার পর এসেছে খারাপ খবর। তার আঙুলে ধরা পড়েছে নতুন চিড়। ফলে পাকিস্তানের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে এই বাঁহাতি ওপেনারের খেলার সম্ভাবনা নেই বললেই চলে।
গতকাল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একটি সূত্র তামিমের আঙুলে ফের চিড় ধরার বিষয়টি নিশ্চিত করেছে। চিড় থাকায় স্বাভাবিকভাবেই টেস্ট সিরিজে তার খেলার সম্ভাবনা প্রায় শূন্যের কোঠায়। তারপরও এখনই তার ছিটকে যাওয়ার পাকা সিদ্ধান্ত দিতে চায় না বিসিবি। থাকতে চায় অপেক্ষায়। আজ ফের তামিমের আঙুলের পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে। এরপর পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের স্কোয়াডে তার থাকাÐনা থাকা নিয়ে চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

গত মাসে নেপালে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি আসর এভারেস্ট প্রিমিয়ার লিগে খেলতে গিয়ে চোট পান তামিম। বাঁ হাতের বৃদ্ধাঙ্গুলিতে আঘাত পেয়েছিলেন তিনি। এরপর দেশে ফিরে স্ক্যান করার পর তার আঙুলে চিড় ধরা পড়ে। প্রায় এক মাস মাঠের বাইরে থাকার পর স¤প্রতি নেটে ব্যাটিং শুরু করেছিলেন তিনি। কিন্তু কয়েক দিন যেতে না যেতেই মিলল আরেক দুঃসংবাদ।

শুরুতে নেটে টেনিস বলে ব্যাটিং করছিলেন তিনি। এরপর শুরু হয় পুরোদমে অনুশীলন। কিন্তু পেস বল খেলতে গেলেই অস্বস্তি হচ্ছিল। সেকারণে এদিন নতুন করে স্ক্যান করানো হয়। আর তাতেই দুঃসংবাদ শুনতে হয়েছে তামিমকে, ‘আগের ফ্র্যাকচারটা ছিল ভেতরের দিকে। ওটা প্রায় সেরে গেছে। কিন্তু আমার আঙুল ফোলা ছিল বাইরের দিকে। সেজন্যই কৌত‚হলবশত এক্স-রে করে দেখা গেল, ওপরের দিকে ফ্র্যাকচার আছে। সম্ভবত একসঙ্গেই দুই জায়গায় ফ্র্যাকচার হয়েছিল, আগের এক্স-রেতে ওপরের দিকেরটা ধরা পড়েনি। এখন আবার আঙুলে স্প্লিন্ট লাগানো হয়েছে। আঙুল নড়া-চড়া বন্ধ। আবার পুরো প্রক্রিয়া শুরু।’ তামিম জানালেন, বিশেষজ্ঞ দেখাতে দেশের বাইরে যাওয়ার চিন্তা করছেন তিনি। চিকিৎসকের অ্যাপয়নমেন্ট পেলে যেতে চান লন্ডন। এখন তার শঙ্কা, অস্ত্রোপচার লাগে কী না, ‘অপারেশন করাতে না হলে আশা করি নিউজিল্যান্ড সফরের আগে ঠিক হয়ে যাবে। আর অপারেশন করা হলে তো লম্বা সময়ের ব্যাপার, অপারেশনের পর বোঝা যাবে।’

বাংলাদেশের জার্সিতে তামিমকে সবশেষ দেখা গেছে গত জুলাই মাসে- জিম্বাবুয়ে সফরে ওয়ানডে সিরিজের পর থেকে মাঠের বাইরে ছিলেন হাঁটুর চোট নিয়ে। সেটি কাটিয়ে উঠে নেপাল যান ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলতে। সেখানে চার ইনিংস ব্যাটিংয়ের পরই আঙুলের চোট। এখনও ভোগাচ্ছে তাকে। নতুন এই ধাক্কায় স্বাভাবিকভাবেই ভীষণ হতাশ তামিম, ‘আমি মাঠে ফিরতে চাই। আর ভালো লাগছে না। ফিরতে চাই বলেই গত কয়েকদিনে অনেক এফোর্ট দিলাম, অনেক চেষ্টা করলাম। কিন্তু হলো না। কী আর করতে পারি, দুর্ভাগ্যজনক। আমার যা করার ছিল, সবই করলাম। আর কিছু বলার নেই।’

গত জুলাইয়ে জিম্বাবুয়ে সফরে একমাত্র টেস্ট তামিম খেলতে পারেননি হাঁটুর চোটে। টেস্ট ম্যাচ তিনি সবশেষ খেলেন গত এপ্রিলে শ্রীলঙ্কা সফরে। দুই টেস্টে করেছিলেন ৯০, ৭৪*, ৯২ ও ২৪। এবার পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে তিনটি টেস্ট ও দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। টি-টোয়েন্টি সিরিজ মাঠে গড়াবে আগামী ১৯ নভেম্বর থেকে। আর টেস্ট সিরিজ শুরু হবে ২৬ তারিখ। এই সিরিজে নেই কোনো ওয়ানডে। তাই তামিম না খেললেও বিকল্প কোনো অধিনায়ক বেছে নিতে হচ্ছে না বাংলাদেশকে।

গতকালই শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দল থেকে নিজেকে আগেই সরিয়ে নিয়েছিলেন তামিম। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও পোস্ট করে এই ঘোষণা দিয়েছিলেন তিনি। বিশ্বকাপ না খেললেও এই সংস্করণ থেকে অবসর নিচ্ছেন না, সেটাও স্পষ্ট করে উল্লেখ করেছিলেন এই তারকা। তবে জাতীয় দলের জার্সিতে গত ১৯ মাসে কোনো টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি ওয়ানডে অধিনায়ক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন