বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদের বাড়িতে আগুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ৭:৫৫ পিএম

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও দেশটির অন্যতম প্রধান রাজনৈতিক দল কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা সালমান খুরশিদের বাড়িতে আগুন দেয়া ঘটনা ঘটেছে। তিনি আজ সোমবার নিজের ফেসবুকে আগুনের ভিডিও শেয়ার করেছেন। এতে দেখা গেছে, দুই ব্যক্তি পানি ঢেলে আগুন নেভানোর চেষ্টা করছেন। কে বা কারা আগুন দিয়েছে, দিল্লিভিত্তিক সংবাদমাধ্যমটিতে তা উল্লেখ করা হয়নি।
সম্প্রতি ‘সানরাইজ ওভার অযোধ্যা: ন্যাশনহুড ইন আওয়ার টাইমস’ শিরোনামে সালমান খুরশিদের নতুন গ্রন্থ বের হয়। এ গ্রন্থের একটি অনুচ্ছেদ নিয়ে সৃষ্টি হয় বিতর্ক।
ওই গ্রন্থে সালমান দাবি করেন, সাম্প্রতিক বছরগুলোতে সনাতন ধর্ম ও ক্লাসিক্যাল হিন্দুত্ববাদ, যা চর্চা করতেন মুনি-ঋষিরা, তা পাশে ফেলেছে এক ধরণের হিন্দুত্বাদের কট্টর ভার্সন। সালমান খুরশিদ এটাকে জিহাদী ইসলামি কট্টরপন্থী গ্রুপ আইএস ও বুকো হারামের রাজনৈতিক ভার্সনের সঙ্গে তুলনা করেন।
এ নিয়ে ভারতজুড়ে তুমুল বিতর্ক সৃষ্টি হয়। দেশটির ক্ষমতাসীন দল বিজেপি বলছে, সালমান খুরশিদের বক্তব্য হিন্দুদের ভাবাবেগে আঘাত দিয়েছে। কংগ্রেস মুসলিম ভোটারদের টানতে ‘সাম্প্রদায়িক রাজনীতি’ করছে বলেও অভিযোগ উঠে।
সালমান খুরশিদের সমালোচনা করেন খোদ কংগ্রেসেরই নেতা গোলাম নবী আজাদ। তিনি এটাকে ‘অতিরঞ্জিতকরণ’ বলে মন্তব্য করেন। দিল্লির এক আইনজীবী কংগ্রেস নেতা সালমান খুরশিদের বিরুদ্ধে মামলাও করেছেন। সূত্র : এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন