বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯, ১১ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

সউদী নাগরিকত্ব পেলেন বিশ্বের ২৭ আলেম, চিকিৎসক ও শিক্ষাবিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১২:০১ পিএম

বিভিন্ন পেশার দক্ষ বিদেশি নাগরিকদের সউদী আরবে নাগরিকত্ব দেওয়ার ঘোষণার পর দুই পবিত্র মসজিদের পরিচালক বাদশাহ সালমানের রাজকীয় আদেশে সউদী আরবের নাগরিকত্ব পেয়েছেন ২৭ জন পণ্ডিত, চিকিৎসক ও শিক্ষাবিদ। অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ এই নাগরিকত্ব দেওয়া হয়েছে। তারা তাদের নিরলস প্রচেষ্টার মাধ্যমে সউদী আরবের মর্যাদা বৃদ্ধি করেছেন। আশরক আল-আওসাতের এক প্রতিবেদনে তথ্যটি জানানো হয়েছে। সউদী গেজেট।

নাগরিকত্ব পাওয়ার স্কলাররা ঐতিহাসিক ‘মক্কা দলিল’ প্রণয়ন ও অনুমোদনের সাথে জড়িত। ২০১৯ সালের মে মাসে মুসলিম ওয়ার্ল্ড লিগ (এমডব্লিউএল) আয়োজিত ইসলামিক স্কলারদের আন্তর্জাতিক সম্মেলনে বাদশাহ সালমান মক্কা দলিলের নথি উপস্থাপন করেন। দলিলটি ১৩৯ দেশের ১ হাজার ২০০ জনেরও বেশি ইসলামিক পণ্ডিত, ৪ হাজার ৫০০ বুদ্ধিজীবী দ্বারা স্বাক্ষরিত।

ওয়ার্ল্ড বসনিয়াক কংগ্রেসের সভাপতি, বসনিয়া ও হার্জেগোভিনার সাবেক গ্র্যান্ড মুফতি মুস্তফা সেরিক নাগরিকত্ব পাওয়া পণ্ডিতদের একজন। আরও রয়েছেন- স্ক্যান্ডিনেভিয়ান কাউন্সিল ফর রিলেশনের চেয়ারম্যান হুসেইন আল-দাউদি, ন্যাশনাল ইসলামিক-ক্রিশ্চিয়ান কমিটি ফর ডায়ালগ লেবাননের সেক্রেটারি জেনারেল ডক্টর মুহাম্মদ নিমর এল-সাম্মাক।

তিনি শীর্ষস্থানীয় আরব চিন্তাবিদদের একজন। এছাড়া রয়েছেন ইসলামিক থট স্টাডিজের গবেষক ডক্টর রাদওয়ান আল-সাইদ। তিনি ইসলামিক স্টাডিজে কিং ফয়সাল আন্তর্জাতিক পুরস্কার বিজয়ী।

এসব স্কলার এমডব্লিউএল সুপ্রিম কাউন্সিলের সদস্য এবং তারা মক্কার দলিল অনুমোদন করেছেন। অন্যান্য পণ্ডিতরা হলেন- নেতৃস্থানীয় ইরাকি শিক্ষাবিদ আবদুল্লাহ সালেহ আবদুল্লাহ। যিনি সউদী ও উপসাগরীয় অঞ্চলের ইতিহাসে বিশেষজ্ঞ। লেবাননের আরবি ইসলামিক কাউন্সিলের সেক্রেটারি জেনারেল ও একজন বিশিষ্ট শিয়া পণ্ডিত সাইয়েদ মুহাম্মদ আল-হুসেইনি।

নাগরিকত্ব পাওয়া চিকিৎসা ব্যক্তিত্বদের মধ্যে রয়েছেন- সংক্রামক রোগ পরামর্শক ডা. এমাদ মুহাম্মদ তালিজেহ, যিনি ৮৭ টিরও বেশি বৈজ্ঞানিক গবেষণাপত্র প্রকাশ করেছেন।

তিনি রিয়াদের ন্যাশনাল গার্ড হাসপাতালে কার্ডিয়াক সার্জারির পরামর্শদাতা হিসেবে কাজ করেছেন। বর্তমানে তিনি সৌদ আল বাবতেন সেন্টারে হার্ট সার্জারির পরামর্শদাতা। এছাড়া তালিকায় রয়েছেন কার্ডিওথোরাসিক সার্জন ডা. ফারুক ওয়েদা। তিনি সৌদ আল-বাবতাইন সেন্টারে ৫ হাজারের বেশি ওপেন-হার্ট সার্জারি করেছেন।
তালিকায় রয়েছেন কিং ফয়সাল স্পেশালিস্ট হাসপাতালের নিউরোলজি বিভাগের প্রধান ডা. ইমাদ উদ্দিন নাজেহ। তাকে বিশ্বের অন্যতম বিখ্যাত নিউরোসার্জন হিসেবে বিবেচনা করা হয়। তিনি কানাডিয়ান একাডেমি কর্তৃক বিশ্বের ১৬ জন সেরা সার্জন হিসাবে মনোনীত হন।
ডা. খালেদ হামউই, যিনি শারকিয়ার ফার্স্ট হেলথ ক্লাস্টারে ক্লিনিকাল এক্সিলেন্সের ডেপুটি ডিরেক্টর এবং দাম্মামের কিং ফাহাদ স্পেশালিস্ট হাসপাতালে অঙ্গ প্রতিস্থাপন কেন্দ্রের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ডা. মুহাম্মদ গায়াথ জামিল, তিনি অঙ্গ প্রতিস্থাপনের জন্য নিবিড় পরিচর্যা ইউনিটের মেডিকেল ডিরেক্টর, টেলিমেডিসিন ইউনিটের মেডিকেল ডিরেক্টর এবং কিং ফয়সাল স্পেশালিস্ট হাসপাতালের স্লিপ মেডিসিন ইউনিটের সাবেক মেডিকেল ডিরেক্টর। তিনি সউদী স্লিপ মেডিসিন গ্রুপের সাবেক সভাপতি ও টেলিমেডিসিন প্রোগ্রামের পরিচালক।
ডা. ওয়ালিদ খালেদ রশিদ, যিনি কিং ফয়সাল স্পেশালিস্ট হাসপাতালে হেমাটোলজি, স্টেম সেল ট্রাসপ্ল্যান্টেশন এবং বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্টেশনের পরামর্শদাতা। ড. মুস্তফা আবদুল্লাহ সালেহ, একজন প্রখ্যাত চিকিৎসক যিনি বিশেষায়িত আন্তর্জাতিক বৈজ্ঞানিক ক্ষেত্রে ২৩৫টি বৈজ্ঞানিক গবেষণাপত্র উপস্থাপন করেছেন।
সউদী নাগরিকত্ব পেয়েছেন একদল শিক্ষাবিদ। যারা নিজ নিজ ক্ষেত্রে শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তারা কিং ফাহদ ইউনিভার্সিটি অফ পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেলের বেশ কয়েকজন অধ্যাপক, যারা বিভিন্ন একাডেমিক বিশেষত্বে অসামান্য অবদান রেখেছেন।

তারা হলেন- বেকির ইলবাস, আনসির মেরাহ, মোহাম্মদ আবদেল আজিজ মুস্তফা হাবিব, মোহাম্মদ আবদেল করিম অন্তর, তৌফিক আবদো সালেহ আওয়াদ, আলী হুসেইন মুকাইবেল, আজেদিন জেরকিন, সামির মেকিদ, আয়মান হেলমি আল মালেহ, বাসাম এল-আলি, সালাহউদ্দিন এবং এল-কাত মোহাম্মদ আহমেদ নাসর এলদিন মাহমুদ। হাদি মোহাম্মদ আকুন এবং মুসা ক্বারি সৈয়দকেও নাগরিকত্ব দেওয়া হয়েছে। আকুন ওয়াশিংটন ইউনিভার্সিটি থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টরেট ডিগ্রিধারী এবং তিনি আন্তর্জাতিক সম্মেলনে ৩৭টি গবেষণাপত্র উপস্থাপন করেছেন।

মুসা ক্বারী সৈয়দ একজন পরমাণু বিজ্ঞানী, যিনি আইওয়া বিশ্ববিদ্যালয় থেকে রেডিওকেমিস্ট্রিতে স্নাতকোত্তর ডিগ্রি এবং টলেডোর ওহাইও মেডিকেল কলেজ থেকে রেডিওলজিক্যাল সায়েন্সে এবং পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা প্রশাসনে ডক্টরেট করেছেন। তিনি সউদী আরবসহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করেছেন। সূত্র : সউদী গেজেট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন