সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ১২:০৫ এএম

বন্ধ করল ভারত
ইনকিলাব ডেস্ক : ভয়াবহ বায়ু দূষণ মোকাবিলায় রাজধানী দিল্লির পাশে অবস্থিত পাঁচটি কয়লা চালিত বিদ্যুৎকেন্দ্র সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে ভারত। দেশটির কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রণালয়ের বায়ু দূষণ রোধ বিষয়ক প্যানেলের এক নির্দেশনায় এই ঘোষণা দেওয়া হয়েছে। ভারতের পরিবেশ মন্ত্রণালয়ের কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্টের ঘোষণায় অত্যাবশ্যকীয় নয় এমন পণ্য পরিবহনকারী ট্রাকের দিল্লি ও আশেপাশের শহরগুলোতে চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। কমিশন জানিয়েছে, বায়ু দূষণ পরিস্থিতি আরও খারাপ হওয়া ঠেকাতে এসব নির্দেশনা মেনে চলা বাধ্যতামূলক। পিটিআই।


সারমেয় মল
ইনকিলাব ডেস্ক : চীনে অবৈধভাবে এক হাজার তিনশ’ টন বাসাবাড়ির বর্জ্য পাঠানোয় যুক্তরাজ্যের একটি রিসাইক্লিং প্রতিষ্ঠানকে ২০ হাজার ইউরো জরিমানা করা হয়েছে। সাইকা নাতুর নামের প্রতিষ্ঠানটি তাদের নর্থ লানার্কশায়ারের প্লান্ট থেকে ব্যবহৃত ন্যাপকিন, কুকুরের মল, খালি বোতল রফতানি করে। তবে তাদের দাবি ছিল এগুলো বর্জ্য কাগজ। স্কটিশ পরিবেশ সুরক্ষা সংস্থা (এসইপিএ) বলেছে এটাই স্কটল্যান্ড থেকে রফতানি হওয়া সবচেয়ে বেশি পরিমাণ অবৈধ বাসাবাড়ির বর্জ্য। নিয়মিত অডিটের সময় এই অনিয়ম ধরা পড়ে। রয়টার্স।


তিনশ’ কোটিতে
ইনকিলাব ডেস্ক : মেক্সিকান শিল্পী ফ্রিদা কাহলোর একটি শিল্পকর্ম নিউ ইয়র্কের সুথিবে নিলাম হাউসে রেকর্ড তিন কোটি ৪৯ লাখ ডলারে বিক্রি হয়েছে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় তিনশ’ কোটি টাকা। লাতিন আমেরিকার কোনও শিল্পকর্মের এটাই সর্বোচ্চ দাম। এর আগের রেকর্ডটি ছিলো দিয়েগো রিভেরার একটি শিল্পকর্মের। ২০১৮ সালে তার একটি শিল্পকর্ম বিক্রি হয় ৯৭ লাখ ৬০ হাজার ডলারে। ফ্রিদা কাহলোর শিল্পকর্মটির নাম ‘দিয়েগো ই ইয়ো’। এটি তার অন্যতম একটি আত্মপ্রতিকৃতি। ছবিটিতে ছল ছল চোখের কাহলোকে দেখা যায়।
নিউ ইয়র্ক টাইমস।


উগান্ডায় বিস্ফোরণ
ইনকিলাব ডেস্ক : জোড়া বিস্ফোরণে কেঁপে উঠেছে উগান্ডার রাজধানী কামপালা। স্থানীয় সময় মঙ্গলবার ভোররাতে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। পুলিশ একে রাজধানীর ওপর ‘হামলা’ বলে আখ্যা দিয়েছে। দুটি বিস্ফোরণই রাজধানী কেন্দ্রীয় ব্যবসা এলাকায় ঘটেছে। এর একটি বিস্ফোরিত হয়েছে কেন্দ্রীয় পুলিশ স্টেশনের কাছে এবং অপরটি পার্লামেন্টের প্রবেশমুখের কাছে ঘটেছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ইমানুয়েল আইনিবায়ুনা এক টুইটে জানিয়েছেন, বিস্ফোরণে অন্তত তিন জন নিহত হয়েছে। আহত ২৪ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এদের মধ্যে চার জনের অবস্থা গুরুতর। আল-জাজিরা।


গাঁজার বৈধতায়
ইনকিলাব ডেস্ক : গাঁজা সেবনে বৈধতা দেওয়ার মাধ্যমে জার্মানি বছরে ৫৩৪ কোটি মার্কিন ডলার (৪৭০ কোটি ইউরো) আয় করতে পারবে। একইসঙ্গে এই খাতে ২৭ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি করা যাবে। মঙ্গলবার প্রকাশিত একটি জরিপে এ তথ্য জানানো হয়েছে। চ্যান্সেলরের দায়িত্ব নিতে যাওয়া ওলাফ স্কোলজ ও তার মধ্যবাম সোশ্যাল ডেমোক্র্যাটস ত্রিমুখী জোট গঠনের জন্য পরিবেশবাদী ও ব্যয়সংকোচনকারী দল গ্রিনস এবং স্বাধীনতাবাদী ও ব্যবসাবান্ধব ফ্রি ডেমোক্র্যাটদের সঙ্গে আলোচনা করছেন। তিন দলের আলোচকরা এখনও তাদের জোটের চুক্তি নিয়ে কাজ করছেন। এই চুক্তির শর্তের মধ্যে বিনোদনের জন্য গাঁজা বিক্রি এবং ব্যবহারের অনুমতির বিষয়টি রয়েছে। ডিডব্লিউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন