শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বব্যাপী কমছে ধূমপায়ীর সংখ্যা : ডব্লিউএইচও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ৮:০০ পিএম

গত সাত বছরে প্রায় ৫ কোটি তামাক ব্যবহারকারী কমেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গতকাল মঙ্গলবার (১৬ নভেম্বর) বিভিন্ন দেশকে তাদের তামাক নিয়ন্ত্রণ ব্যবস্থা জোরদার করার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

গত বছর বিশ্বব্যাপী প্রায় ১৩০ কোটি মানুষ তামাক ব্যবহার করেছে। ২০১৯ সালে তামাক ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৩২ কোটি। ডব্লিউএইচও জানিয়েছে, ২০২৫ সাল নাগাদ ১২৭ কোটিতে নেমে আসতে পারে এই সংখ্যা। গত সাত বছরে প্রায় ৫ কোটি তামাক ব্যবহারকারী কমেছে বলেও জানিয়েছে তারা।

সংস্থার নতুন একটি প্রতিবেদনে দেখা গেছে, ২০০০ সালে গোটা বিশ্বে ১৫ বছরের বেশি বয়সীদের প্রায় এক তৃতীয়াংশ তামাকজাত দ্রব্য সেবন করেছে। তবে, ২০২৫ সালের মধ্যে এই সংখ্যা মাত্র এক পঞ্চমাংশে নেমে আসবে বলে আশা করা হচ্ছে।

ডব্লিউএইচওর প্রধান টেড্রস আধানম গেব্রেইসাস এক বিবৃতিতে বলেন, ‘প্রতি বছর তামাক ব্যবহারকারীদের সংখ্যা কমতে দেখা খুবই উৎসাহজনক।’
তিনি আরও বলেন, ‘আমাদের এখনও অনেক দূর যেতে হবে। এছাড়া, তামাক প্রস্তুতকারক কোম্পানিগুলো তাদের মারাত্মক জিনিসপত্র বিক্রি করে যে বিশাল মুনাফা অর্জন করে তা রক্ষা করতে বিভিন্ন কৌশল ব্যবহার করবে তারা।’ সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন