শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আগামীতে খুলনার আরো অনেক উন্নয়ন হবে : সিটি মেয়র খালেক

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ৮:০২ পিএম

জিও-ইনফরমেশন ফর আরবান প্ল্যানিং এন্ড এডাপটেশন টু ক্লাইমেট চেঞ্জ প্রকল্পের দিনব্যাপী অবহিতকরণ সেমিনার আজ বুধবার (১৭ নভেম্বর) খুলনা সিটি কর্পোরেশনের শহিদ আলতাফ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। জলবায়ু পরিবর্তন সহিষ্ণু নগর পরিকল্পনা ও উন্নয়ন কর্মকাণ্ডে উন্নত ভূ-বৈজ্ঞানিক তথ্য উপাত্তের ব্যবহার নিশ্চিত করতে ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করছে। সেমিনারে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, আগামীতে খুলনায় অনেক উন্নয়ন কর্মকাণ্ড হবে। নগরীতে স্থাপনা নির্মাণের আগে ভূতাত্ত্বিক তথ্য উপাত্ত যাচাইয়ের সুযোগ থাকলে নির্মাণ কাজ টেকসই ও ব্যয়সাশ্রয়ী হবে। যে সকল দপ্তর স্থাপনা নির্মাণের অনুমোদন দেয় প্রকল্পের মাধ্যমে প্রাপ্ত তথ্য তাদের সাথে সমন্বয় করতে হবে। তাহলে নকশা অনুমোদনের ক্ষেত্রে ভূ-বৈজ্ঞানিক তথ্য ব্যবহারের সুযোগ থাকবে।

সেমিনারে জানানো হয়, বাংলাদেশ বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ এবং জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশ। ২০২৫ সালের মধ্যে দেশের মোট জনসংখ্যার ৩৮ শতাংশ শহরে স্থানান্তরিত হবে। জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সংস্থার মতে কয়েক দশকের মধ্যে দেশের ২০ মিলিয়ন মানুষ উদ্বাস্তু হয়ে শহরাঞ্চলে আশ্রয় নেবে। সেক্ষেত্রে টেকসই, নিরাপদ ও দুর্যোগ প্রতিরোধী অবকাঠামো নির্মাণের জন্য ভূ-অভ্যান্তরের গঠন বিষয়ক ভূতাত্ত্বিক তথ্য জানা প্রয়োজন। এই প্রকল্পের মাধ্যমে খুলনা ও বরিশাল সিটি কর্পোরেশন এবং ফরিদপুর ও সাতক্ষীরা পৌরসভা এলাকায় রাডার, জিআইএস ও ত্রিমাত্রিক ভূতাত্ত্বিক মডেল সফটওয়ার ব্যবহার করে ভূতাত্ত্বিক তথ্য সংগ্রহ, জরিপ ও ডিজিটাল মানচিত্র প্রস্তুত করা হবে।

প্রকল্পের পরিচালক ও বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ আশরাফুল কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন অধিদপ্তরের উপমহাপরিচালক (ভূতত্ত্ব) আব্দুল বাকী খান মজলিশ, খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল্লাহ, সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আজমুল হক ও ভারপ্রাপ্ত প্রকল্প ব্যবস্থাপক (বিজিআর) ভেন বুকার্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন