সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উপনিবেশবাদীরা চায় অন্যেরা পিছিয়ে থাকুক: ইরানের সর্বোচ্চ নেতা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ৯:৫৮ পিএম

ইসলামী প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, উপনিবেশবাদীদের সফট ওয়ার বা নরম যুদ্ধের একটা অংশ হচ্ছে বিভিন্ন জাতিকে তাদের নিজেদের প্রতিভা সম্পর্কে অসচেতন রাখা অথবা এমন পরিস্থিতি তৈরি করা যাতে জাতিগুলো নিজেদের প্রতিভাকে অস্বীকার করে।

তিনি আরও বলেন, যখনি কোনো জাতি নিজেদের সক্ষমতা ও সামর্থ্য সম্পর্কে অসচেতন হয়ে পড়ে তখনি ঐ জাতির ওপর লুটতরাজ চালানো সহজ হয়ে পড়ে।

আজ বুধবার ইরানের শীর্ষস্থানীয় তরুণ বিজ্ঞানী ও প্রতিভাবানদের এক সমাবেশে এ কথা বলেন। সর্বোচ্চ নেতা আরও বলেন, আফ্রিকায় বড় বড় সভ্যতা ছিল। কিন্তু নিজেদের প্রতিভা ও সক্ষমতা সম্পর্কে অসচেতনতার কারণে সেগুলো পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। উপনিবেশবাদীরা তাদের বিরুদ্ধে নরম যুদ্ধের মাধ্যমে এটা করেছে। নেহেরু তার স্মৃতিচারণমূলক বইয়ে ভারতের বিষয়ে এই প্রসঙ্গটি এনেছেন।

তিনি বলেন, বৈজ্ঞানিক ক্ষেত্রে আমাদের অগ্রগতি এমন হতে হবে যাতে আগামী ৫০ বছরে ইরান বিশ্বে জ্ঞান-বিজ্ঞানের উৎস হয়ে উঠতে পারে। অন্যেরা যাতে বিজ্ঞান সম্পর্কে জানতে ফার্সি ভাষা শেখার প্রয়োজনবোধ করে। এক সময় এই অবস্থা ছিল। এটার পুনরাবৃত্তি সম্ভব।

আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেন, দেশের সমস্যা সমাধানের লক্ষ্য সামনে রেখে বিজ্ঞানীদের কাজ করা উচিত। আমাদের দেশের সমস্যা হলো পানি, পরিবেশ, সামাজিক ক্ষতি, অর্থ ব্যবস্থার সমস্যা ইত্যাদি। দেশের এসব সমস্যা সমাধানে সরকারকে বিশ্ববিদ্যালয়গুলোর সহযোগিতা নিতে হবে।

সর্বোচ্চ নেতা বলেন, ভবিষ্যতে দেশ পরিচালনায় কৃত্রিম বুদ্ধিমত্তা ভূমিকা রাখবে। এই বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিতে হবে, গভীর মনোযোগ দিতে হবে। আমাদেরকে এমনভাবে এগোতে হবে যাতে আমরা এ ক্ষেত্রে অন্তত বিশ্বের শীর্ষ ১০টি দেশের তালিকায় থাকতে পারি।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন