শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা ভ্যাকসিন বিক্রি করে সেকেন্ডে লাভ হাজার ডলার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

করোনার ভ্যাকসিন ধনী দেশের কাছে বিক্রি করে ফাইজার, বায়োনটেক, মডার্না প্রতি সেকেন্ডে এক হাজার ডলার লাভ করছে। প্রতিদিন তাদের সম্মিলিত লাভের পরিমাণ ৯ কোটি ৩৫ লাখ ডলারের মতো। পিপলস ভ্যাকসিন অ্যালায়েন্স (পিভিএ) নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা এ হিসাব দিয়েছে।

পিভিএ টিকা প্রস্তুতকারক কোম্পানিগুলোর আয়ের রিপোর্ট বিশ্লেষণ করে তদের এ বিপুল লাভের কথা জানিয়েছে। অথচ, এসব কোম্পানি শত শত কোটি টাকার সরকারি সাহায্যও পেয়েছে। বিভিন্ন সংস্থা ও ব্যক্তি তাদের অনুরোধ করেছিল যে, তারা যেন গরিব দেশগুলোকে প্রযুক্তি হস্তান্তর করে। তাহলে লাখ লাখ মানুষকে বাঁচানো সম্ভব হবে। সেই অনুরোধে কান দেয়নি এসব কোম্পানি।

ওই কোম্পানিগুলোর তুলনায় অ্যাস্ট্রাজেনেকা ও জনসন অ্যান্ড জনসনের মনোভাব একেবারেই আলাদা। তারা লাভ ছাড়াই ভ্যাকসিন বিক্রি করেছে। তবে তারাও এখন জানিয়েছে, করোনার প্রকোপ কমেছে। তাই তারা নীতি বদলের কথা ভাবছে। ধনী দেশগুলো যখন অঢেল ভ্যাকসিন কিনে টিকা প্রস্তুতকারকদের লাভবান করছে, তখন গরিব দেশের মাত্র দুই শতাংশ মানুষ টিকা পেয়েছেন। আইএমএফের সবশেষ তথ্য বলছে, অগ্রসর অর্থনীতির দেশগুলো এরই মধ্যে গড়ে ৩৯ দশমিক সাত শতাংশ মানুষকে টিকা দিয়েছে। উদীয়মান অর্থনীতির দেশগুলো টিকা দিয়েছে ১১ শতাংশ মানুষকে। অন্যদিকে নিম্ন আয়ের দেশগুলো মাত্র এক দশমিক দুই শতাংশ মানুষকে টিকা দিতে পেরেছে। পিভিএ-তে অক্সফাম, ইউএনএইডস, আফ্রিকান অ্যালায়েন্সেও সামিল হয়েছে। তারা দাবি করেছিল, কোভিড ১৯ ভ্যাকসিনের ক্ষেত্রে ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটস বা মেধাসত্ত্ব অধিকার বাতিল করা হোক। কিন্তু জার্মানি ও যুক্তরাজ্য তাতে রাজি হয়নি।

বিশ^ স্বাস্থ্য বিশেষজ্ঞরা বারবার বলছেন, সব দেশের করোনা মোকাবিলার উপর সমান জোর দিতে হবে। কিন্তু ধনী ও গরিব দেশগুলোর এ ছবিই বুঝিয়ে দিচ্ছে, বাস্তবে তা হচ্ছে না। বিশ্ব স্বাস্থ্যসংস্থা জানিয়েছে, এখন যে করোনা হচ্ছে, তার ৯৯ দশমিক পাঁচ শতাংশের ক্ষেত্রে ডেল্টা প্রজাতির করোনা ভাইরাস দায়ী। সারা বিশ্বের ছবি এক। করোনার অন্য ভাইরাসকে পেছনে ফেলে ডেল্টাই মারাত্মক হয়ে উঠেছে। একমাত্র দক্ষিণ অ্যামেরিকাতে গামা, লাম্বডা ও মু প্রজাতির ভাইরাসে মানুষ আক্রান্ত হচ্ছেন। সেটা বাদ দিলে বাকি সব দেশে ডেল্টারই তাণ্ডব চলছে। সূত্র : এপি, এফপি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন