বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

রণতরী থেকে উড্ডয়নকালে ব্রিটিশ এফ-৩৫ যুদ্ধবিমান বিধ্বস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ১২:১৩ পিএম

বিমানবাহক এইচএমএস কুইন এলিজাবেথ থেকে উড্ডয়নকালে ব্রিটিশ যুদ্ধবিমান এফ-৩৫ ভূমধ্যসাগরে বিধ্বস্ত হয়েছে। স্থানীয় সময় বুধবার সকালে যুক্তরাজ্যের সেনাবাহিনীর আধুনিক যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছে। খবর সিএনএন-এর।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো জানিয়েছে, ওই যুদ্ধ বিমানের পাইলট বের হতে পেরেছেন এবং নিরাপেেদ শিপে পৌঁছতে পেরেছেন। এরই মধ্যে ঘটনার তদন্ত শুরু হয়েছে।

জানা গেছে, রুটিন ফ্লাইট চলাকালে দুর্ঘটনাটি ঘটেছে। এফ-৩৫ যুদ্ধবিমানটি ছিল একক ইঞ্জিনের। বিমানটি যুক্তরাষ্ট্রের তৈরি করা। এসব যুদ্ধবিমান তৈরিতে একেটির পেছনে খরচ হয়েছে ১১৫ মিলিয়ন মার্কিন ডলার।

ঘটনার পরপরই, ব্রিটিশ নৌবাহিনী দ্রুত এই ১১৫ মিলিয়ন মার্কিন ডলারের বিমান ধ্বংসাবশেষ থেকে গোপনীয়তা প্রকাশের ঝুঁকি এড়াতে একটি উদ্ধার অভিযান পরিচালনা করে।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস এক বিবৃতিতে জানিয়েছেন, এখন পর্যন্ত তৈরি করা সবচেয়ে উন্নত যুদ্ধবিমান দিয়ে ভূমধ্যসাগর থেকে কাজ করার ক্ষমতা আমাদের ইতিহাসে একটি উল্লেখযোগ্য মুহূর্ত। এটা আমাদের মিত্রদের আশ্বাস দিচ্ছে এবং আমাদের প্রতিপক্ষদের কাছে যুক্তরাজ্যের শক্তিশালী বিমান আমাদের ক্ষমতার জানান দিচ্ছে। তবে সেই আধুনিক যুদ্ধবিমান বিমানবাহক থেকে উড্ডয়নের সময় বিধ্বস্তের ঘটনা ঘটলো। সূত্র: সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন