বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শিক্ষকদের সক্ষমতা ও দক্ষতা অর্জনে প্রশিক্ষণ কার্যক্রম বৃদ্ধির সুপারিশ

প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ সৃজনশীল পদ্ধতিতে শ্রেণীকক্ষে পাঠদানকারী শিক্ষকদের সক্ষমতা ও দক্ষতা অর্জনে প্রশিক্ষণ কার্যক্রম বৃদ্ধি করতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল (বুধবার) জাতীয় সংসদের শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক এ সুপারিশ করা হয়। কমিটির বৈঠকে গঠিত সাব-কমিটি কর্তৃক সুপারিশ সৃজনশীল পদ্ধতিতে শ্রেণীকক্ষে পাঠদানকারী শিক্ষকদের সক্ষমতা ও দক্ষতা অর্জনে গৃহীত কার্যক্রম, উপজেলা আইসিটি রিসোর্স সেন্টার স্থাপন প্রকল্পের অগ্রগতি, হালনাগাদ তথ্য নিয়ে আলোচনা করা হয়।
বৈঠকে জানানো হয়. উপজেলা আই.সি.টি. ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন (ইউ.আই.টি.আর.সি.ই) প্রকল্পের আওতায় ১২৫টি উপজেলায় উপজেলা আইসিটি রিসোর্স সেন্টারের নির্মাণ কাজ সম্পন্ন করত কম্পিউটার ও অন্যান্য যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। এ প্রকল্পের প্রকল্প সাহায্য অংশের ১০০% কাজ সমাপ্ত হয়েছে এবং জিওবি অংশসহ প্রকল্পের মোট বাস্তবায়ন অগ্রগতির হার ৮৬%।
বৈঠকে আরো বলা হয়, ইতোমধ্যে সৃজনশীল প্রশ্নপদ্ধতির সুষ্ঠু বাস্তবায়নে সেকেন্ডারি এডুকেশন সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্ট (এস.ই.এস.ডি.পি) মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, দাখিল ও আলিম স্তরের মাস্টার ট্রেইনার হিসেবে ১২ দিনব্যাপী প্রায় ১৩,৯৫০ জন শিক্ষককে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। উক্ত মাস্টার ট্রেইনারগণ মাধ্যমিক স্তর ও দাখিল স্তরের (৬ষ্ঠ থেকে ৯ম-১০ম শ্রেণি) মোট ৪,০৬,৬৬৪ জন এবং উচ্চ মাধ্যমিক স্তর ও আলিম স্তরের (একাদশ-দ্বাদশ শেণি) মোট ৬৪,২৯২ জন শ্রেণি শিক্ষককে প্রশিক্ষণ প্রদান করেছে বলে জানানো হয় কমিটিকে। কমিটি সভাপতি মোঃ আফছারুল আমীনের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত ছিলেন কমিটি সদস মোঃ আব্দুল কুদ্দুস এমপি, মোহাম্মদ হাছান মাহমুদ এমপি, গোলাম মোস্তফা এমপি, এস.এম. আবুল কালাম আজাদ এমপি, মোহাঃ মামুনুর রশিদ এমপি এবং সেলিনা আক্তার বানু এমপি। তবে বৈঠকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ উপস্থিত ছিলেন না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন