শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

সীমান্তে হত্যা নিয়ে মন্তব্যের জেরে অপর্ণা সেনের বিরুদ্ধে মামলা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২১, ৩:০৪ পিএম

ভারত-বাংলাদেশ সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে হতাহতের ঘটনায় নিন্দা জানানোয় টলিউড অভিনেত্রী ও নির্মাতা অপর্ণা সেনের বিরুদ্ধে মামলা হয়েছে। পৃথ্বীশ দাস নামে এক আইনজীবী বাদী হয়ে এই মামলা করেছেন। তার অভিযোগ, ভারতের সীমান্তরক্ষী বাহিনীর বিরুদ্ধে ‘ধর্ষক’, ‘খুনি’ এসব শব্দ ব্যবহার করেছেন অপর্ণা।

বাংলাদেশ-ভারত সীমান্তে বিএসএফের গুলি চালিয়ে মানুষ হত্যা বন্ধের দাবি জানিয়ে কলকাতা প্রেসক্লাবে গত ১৬ নভেম্বর সংবাদ সম্মেলন করে কলকাতার ১৮টি মানবাধিকার সংগঠন। অপর্ণা সেন ছাড়াও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ভারতের সাবেক প্রধান বিচারপতি মলয় সেনগুপ্ত, নাট্য পরিচালক সোহাগ সেন, আরএসপি নেতা মনোজ ভট্টাচার্য, সিপিআইএমএল নেতা কার্তিক পাল প্রমুখ।

সংবাদ সম্মেলনে অপর্ণা সেন তার বক্তব্যে বলেছিলেন, বাংলাদেশের সীমান্ত বরাবর কাঁটাতারের বেড়ার জন্য এমনিতেই ওই এলাকার বাসিন্দারা চরম দুর্ভোগের মধ্যে রয়েছে। তারমধ্যে ক্ষমতা বৃদ্ধির কারণে প্রতিদিন বিএসএফের নির্যাতনের মুখে পড়তে হবে তাদের। এই সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য তিনি ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে দাবি জানিয়েছিলেন।

অপর্ণা সেন আরো বলেন, ‘সেনাবাহিনীদের যতটা ক্ষমতা দেওয়া উচিত, তার থেকেও বেশি দেওয়া হচ্ছে। ছিটমহলের বাসিন্দাদের কথা ভাবলেই শিউরে উঠছি। এমনিতেই তাদের অবস্থা খুব খারাপ। তার ওপর বিএসএফদের ক্ষমতা বাড়ালে তা আরও দুর্বিষহ হয়ে উঠবে। সেই প্রেক্ষিতে মমতা সরকারকে সীমান্তবাসীদের কথা ভেবে দেখার অনুরাধও জানানো হয়েছে। তারা যেন নিজেদের মতো করে ব্যবসা, চাষ-আবাদ করতে পারেন। ’

এদিকে মামলাকারী পৃথ্বীশ দাসের অভিযোগ, কেন্দ্রীয় বাহিনীকে অসম্মান করেছেন অপর্ণা সেন। ওই দিন বিএসএফকে নিয়ে মন্তব্যের মাঝেই সীমান্তরক্ষীদের ধর্ষক, খুনীর মতো শব্দ প্রয়োগ করেছেন। যার জেরে আইনি নোটিশ পাঠানো হয়েছে। আগামী ৭ দিনের মধ্যে তাকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। যদিও এই বিষয়ে এদিন কোনওরকম মন্তব্য করেনি অপর্ণা।

উল্লেখ্য, সম্প্রতি ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয় এক বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছিল, পশ্চিমবঙ্গ, আসাম এবং পাঞ্জাব সীমান্ত থেকে ভারতের আভ্যন্তরীণ ভূ-সীমানা ১৫ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বিএসএফ-র ক্ষমতা বাড়ানোর হয়েছে। যার জেরে বিএসএফ ৫০ কিলোমিটার ভিতর পর্যন্ত তল্লাশি, বাজেয়াপ্ত এবং গ্রেফতার করার ক্ষমতা পেয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন