বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

প্রথমবারের মতো ঢাকা-মালে রুটে ইউএস বাংলার ফ্লাইট চালু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২১, ৬:১৭ পিএম

প্রথমবারের মতো বাংলাদেশ থেকে সরাসরি কোনো বেসরকারি এয়ারলাইন্স তাদের ঢাকা-মালে বিমান সার্ভিস চালু করেছে। শুক্রবার (১৯ নভেম্বর) বেলা ১১টায় আনুষ্ঠানিক উদ্বোধনের পর ইউএস বাংলা এয়ারলাইন্সের বিমানটি ১৩৯ জন যাত্রী নিয়ে মালদ্বীপের উদ্দেশ্যে ছেড়ে যায়।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, কোভিড-১৯ কালীন সময়ে সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশ ও মালদ্বীপের দু'দেশের রাষ্ট্রীয় সিদ্ধান্ত অনুযায়ী ইউএস-বাংলা এয়ারলাইন্স ঢাকা থেকে মালে ফ্লাইট পরিচালনা শুরু করেছে। ১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে উদ্বোধনী ফ্লাইট পরিচালনা করা হয়। প্রাথমিকভাবে সপ্তাহে ৩ দিন প্রতি মঙ্গল, শুক্র ও রোববার ঢাকা থেকে সরাসরি মালে ফ্লাইট পরিচালিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ইউএস বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ আল মামুন বলেন, আমাদের দেশের অনেক শ্রমিক মালদ্বীপে কাজ করেন। তারা যেতে বা দেশে আসতে ওয়ানওয়ে খরচ পড়ে ৬৫ হাজার টাকা। ইউএস বাংলা মাত্র ২৫ হাজার টাকায় ওয়ানওয়ে টিকিট দিচ্ছে শ্রমিক ভাইদের।

এভিয়েশন সদস্য এয়ার কমোডর সাদেকুর রহমান ইউএস বাংলাকে সরাসরি মালদ্বীপে ফ্লাইট পরিচালনা করার জন্য অভিনন্দন জানিয়ে বলেন, মালদ্বীপে প্রায় দুই লাখ বাংলাদেশি শ্রমিক কাজ করেন। তাদের যাওয়া আসায় বিরাট সুবিধা হওয়ার পাশাপাশি খরচও কমলো। আগে সরাসরি আসতে পারতো না, এখন থেকে সেটা সম্ভব হবে।

প্রধান অতিথির বক্তব্যে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি বলেন, ইউএস বাংলা এয়ার লাইন্স কর্তৃপক্ষকে ধন্যবাদ যে, দেশের অভ্যন্তরে বিভিন্ন রুটের পাশাপাশি তারা মালদ্বীপে সরাসরি ফ্লাইট চালু করেছে। এর মাধ্যমে আরেকটি দিগন্ত উন্মোচিত হলো।

ইউএস বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) মো. কামরুল ইসলাম জানান, আজ একটা ঐতিহাসিক দিন। প্রথমবারের মতো কোনো বেসরকারি এয়ারলাইন্স সরাসরি মালদ্বীপ তাদের ফ্লাইট চালু করলো। প্রথম ফ্লাইটে ১৪০ জন যাত্রীর মধ্যে যাচ্ছেন ১২৯ জন। একই বিমানে ফিরে আসা যাত্রীর সংখ্যা ১২৫ জন।

তিনি বলেন, চার ঘণ্টার এই যাত্রায় ইউএস বাংলা সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করবে। তিনটি যাবে প্রতি মঙ্গল, শুক্র ও রোববার। ফিরে আসবে একই দিন। ওয়ান ওয়ে ভাড়া ২৫ হাজার টাকা এবং যাওয়া আসার ভাড়া ৪৫ হাজার ৫৪৫ টাকা।

এছাড়াও ইউএস বাংলা এয়ার লাইন্সের পক্ষ থেকে দুই ধরনের ভ্রমণ প্যাকেজের ব্যবস্থা রয়েছে। যাওয়া আসা, ৩ দিন ২ রাত থাকা বাবদ ৫৮ হাজার ৯৯০ টাকা এবং ৪ দিন ৩ রাতের প্যাকেজ মূল্য ৬৪ হাজার ৪৯০ টাকা বলে জানান কামরুল ইসলাম।

ইউএস-বাংলা এয়ারলাইন্স প্রতি মঙ্গলবার ঢাকা থেকে সকাল ১১টা ১০ মিনিট মালদ্বীপের রাজধানী মালের উদ্দেশ্যে উড্ডয়ন করবে এবং স্থানীয় সময় দুপুর ২টা ৩৫ মিনিটে মালেতে অবতরণ করবে। একই দিন বিকাল ৩টা ৩৫মিনিটে মালে থেকে উড্ডয়ন করে রাত ৮টা ৩৫মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করবে।

প্রতি শুক্রবার ঢাকা থেকে সকাল ১০টা ৪৫ মিনিট মালের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং স্থানীয় সময় দুপুর ২টা ১৫ মিনিটে মালেতে অবতরণ করবে। একই দিন বিকাল ৩টা ১৫মিনিটে মালে থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং রাত ৮টা ১৫ মিনিটে ঢাকায় অবতরণ করবে।

এছাড়া প্রতি রোববার ঢাকা থেকে সকাল ৯টা ৩০ মিনিট মালের উদ্দেশ্যে উড্ডয়ন করে স্থানীয় সময় দুপুর ১২টা ৫০ মিনিটে মালেতে অবতরণ করবে। একই দিন দুপুর ১টা ৫৫ মিনিটে মালে থেকে উড্ডয়ন করে সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করবে।

প্রাথমিকভাবে ঢাকা-মালে রুটে সকল প্রকার ট্যাক্স ও সারচার্জসহ ওয়ানওয়ের ন্যূনতম ভাড়া ২৯ হাজার ৫০৮ টাকা এবং ফিরতি ভাড়া ৪৫ হাজার ৫৪৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া মালদ্বীপ ভ্রমণে ইউএস-বাংলা হলিডে প্যাকেজও ঘোষণা করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন