বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

লেগিয়া পারলেও পারেননি রোনালদো

প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : লেগিয়ার জালে একে একে ৫ গোল রিয়াল মাদ্রিদের। কিন্তু স্কোর শিটের কোথাও নাম নেই ক্রিশ্চিয়ানো রোনালদোর! বিষ্ময় জাগানিয়াই বটে। তার মানে, ইউরোপিয়ান ক্লাব ফুটবল প্রতিযোগিতায় প্রথম খেলোয়াড় হিসেবে গোলের সেঞ্চুরি পূর্ণ করার অপেক্ষা আবারো বাড়ল পর্তুগিজ তারকার।
চ্যাম্পিয়ন্স লিগের ‘এফ’ গ্রুপের এই ম্যাচে জিদানের দল জিতেছে ৫-১ গোলে। গোল করেছেন গ্যারেথ বেল, অ্যাসেনসিও, ভাজকুয়েজ ও মোরাতা, বাকিটা আত্মঘাতী। লেগিয়ার হয়ে পেনাল্টি থেকে একমাত্র গোলটি করেন রদোভিচ। এমন হার যে কোন দলের জন্যই হতাশার। কিন্তু স্কোর শিটে তাদের পাশে যে একটি গোলের চিহ্ন এই কারণে খুশিই হওয়ার কথা লেগিয়ার। চ্যাম্পিয়ন্স লিগে এই একটি গোলের জন্যই যে ২১ বছর ধরে অপেক্ষা করছে পোলিশ দলটি!
তবে, ম্যাচ শেষে ঘুরে ফিরে আসছে ঐ একটি ব্যাপরÑ ক্রিশ্চিয়ানো রোনালদো। চ্যাম্পিয়ন্স লিগে ‘এফ’ গ্রুপের খেলায় ঘরের মাঠ বার্নাব্যুতে বর্তমান চ্যাম্পিয়নরা যে বড় জয় পাবে তা অনুমিতই ছিল। রোনালদোও গোলের সেঞ্চুরিটা পূর্ণ করতে পারলে উদযাপনটা ঘরের মাঠেই করতে পারতেন। দুর্বল দলের বিপক্ষে আশাটাও ছিল তেমনি, কিন্তু পারলেন না। তবে কি ‘সিআর-সেভেন’ গোলক্ষরায় ভুগছেন? টানা ছয় মৌসুমে রেকর্ড পঞ্চাশোর্ধ গোল করা খেলোয়াড়ের জন্য তো ব্যাপারটা তেমনি। এখন পর্যন্ত মৌসুমে ক্লাবের হয়ে ৮ ম্যাচে তার গোল ৪টি, শেষ ৬ ম্যাচে মাত্র ২ গোল। কালও একাধিক পরিষ্কার গোলের সুযোগ কাজে লাগাতে পারেননি। সংবাদ মাধ্যমেও তাই জিদানের দিকে ধেয়ে গেল একই প্রশ্ন। কিন্তু ফরাসি কোচ প্রশ্নটা তুড়ি মেরেই উড়িয়ে দিলেন, ‘সবাই চায় ক্রিশ্চিয়ানো প্রতি ম্যাচেই তিন, চার অথবা পাঁচটি করে গোল করুক, কিন্তু সে যখন গোলে সহায়তা করে তখনও আমি খুশি হই।’ এছাড়া শিষ্যের খেলার মূল্যায়ন করে জিজু বলেন, ‘সে বিষ্ময়কর খেলেছে, অন্যকে বল দিয়েছে। সুযোগও পেয়েছিল কিন্তু গোল করতে পারিনি। চার দিন পর আমাদের আবার খেলা আছে। আমি নিশ্চিত সে ঐদিন গোল করবে।’
বড় জয় পেলেও পয়েন্ট তালিকায় দুই নম্বরে লস ব্লাঙ্কোসরা। তিন ম্যাচে সমান ৭ পয়েন্ট হলেও গোল ব্যবধানে এগিয়ে বুন্দেনলিগার দল বরুশিয়া ডর্টমুন্ডের। এদিন তারা স্পোর্টিংকে হারায় ২-১ গোলে। সমান ম্যাচে ৭ পয়েন্ট করে ‘এইচ’ গ্রুপের দুই দল জুভেন্টাস ও সেভিয়ারও। তবে গোল ব্যবধানে এগিয়ে ইতালিয়ান চ্যাম্পিয়নরা। পরশু ফরাসি প্রতিপক্ষ লিঁওর মাঠে তাদের জয়টা ছিল ১-০ গোলের। জয়ের জন্য শ্বাসরুদ্ধকর দিনই পার করতে হয়েছে তাদের। বিরতির আগে বুফন ল্যাকাজেত্তির পেনাল্টি ফিরিয়ে রক্ষা করেন দলকে। বিরতির পর ফিরিয়ে দেন ফেকির ও তলিসোর দুর্দান্ত দুটি শট। ৫৪তম মিনিটে জুভেন্টাস মিডফিল্ডার মারিও লেমিনা লাল কার্ড দেখলে জয়ের আশা আরো ফিকে হয়ে যায় সফরকারীদের। কিন্তু নির্ধারীত সময়ের ১৪ মিনিট আগে তুরিনের দলে হাসি ফেরান দলের কলম্বিয়ান মিডফিল্ডার জুয়ান কদরাডো। প্রথম ম্যাচে সেভিয়ার বিপক্ষে গোলশূণ্য ড্র করেছিল জুভরা।
তবে গতকাল পর্যন্ত এবারের আসরে তিন ম্যাচেই জয় তুলে নিয়েছে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন লেস্টার সিটি। ঘরের মাঠে ডেনমার্কের দল কোপেনহেগেনকে ১-০ গোলে হারায় তারা। কিং পাওয়ার স্টেডিয়ামে বিরতির ৫ মিনিট আগে ইসলাম স্লিমানির বাড়ানো বল খুব কাছ থেকে জালে জড়ান রিয়াদ মাহরেজ। এসি মিলান, পিএসজি, জুভেন্টাস ও মালাগার পর চ্যাম্পিয়ন্স লিগের অভিষেকে টানা প্রথম তিন ম্যাচেই জয় পেল লেস্টার।
আর এই বিষয়টিই ‘রাগিয়ে’ তুলেছে ফক্স কোচ ক্লাদিও রেনিয়েরিকে! তার অভিযোগ, এই ফর্ম কেন শিষ্যরা প্রিমিয়ার লিগে ফিরিয়ে আনতে পারছে না। লিগে যে একের পর এক হোঁচট খেয়েই চলেছে তার দল। গেল মৌসুমজুড়ে মাত্র তিনটি হারের অভিজ্ঞতা যাদের এবার ৮ ম্যাচেই তাদের হার ৪টি। লেস্টার গুরু তাই বলেন, ‘আমি খেলোয়াড়দের উপর সন্তুষ্ট কিন্তু প্রিমিয়ার লিগের কথা ভেবে আমি তাদের উপর খুব খুবই রাগান্বিত।’

সংক্ষিপ্ত স্কোর
মস্কো ১-১ মোনাকো
স্পোর্টিং ১-২ ডর্টমুন্ড
লেস্টার ১-০ কোপেনহেগেন
ডায়নামো জাগরেব ০-১ সেভিয়া
লেভারকুসেন ০-০ টটেনহাম
রিয়াল মাদ্রিদ ৫-১ লেগিয়া
ক্লাব ব্রুগ ১-২ পোর্তো
লিঁও ০-১ জুভেন্টাস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন