বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জাপানি মাকে ১০ লাখ টাকা প্রদান করতে হবে

বাবা ইমরান শরীফকে হাইকোর্টের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

জাপানি মা নাকানো এরিকো এবং তার শিশু কন্যা জেসমিন মালিকা ও লাইলা লিনাকে এক সপ্তাহের মধ্যে ১০ লাখ টাকা প্রদানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। শিশু দু’টির বাবা বাংলাদেশী বংশোদ্ভুত ইমরান শরীফকে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। কয়েক মাসে জাপান থেকে এসে বাংলাদেশে অবস্থান ও যাতায়ত খরচ বাবদ তাকে এই অর্থ পরিশোধ করতে বলা হয়।

বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। আদালত আদেশে বলেন, এ রিটটি চলমান থাকবে। দুই মেয়ে বাবা ইমরান শরীফের হেফাজতে থাকবে। মা দেখা সাক্ষাৎ এবং একান্তে সময় কাটানোর সুযোগ পাবেন। যেহেতু মা জাপানি নাগরিক এবং সেখানে বসবাস ও কর্মরত, সে কারণে তিনি তার সুবিধামতো সময়ে বাংলাদেশে এসে শিশু সন্তানদের সঙ্গে প্রতিবার কমপক্ষে ১০ দিন সময় কাটাতে পারবেন।

আদালত বলেন, এক্ষেত্রে বছরে তিনবার বাংলাদেশে যাওয়া আসাসহ ১০ দিন অবস্থানের যাবতীয় খরচ ইমরান শরীফকে বহন করতে হবে। এর বাইরে যাওয়া আসার খরচ দরখাস্তকারী (মা) বহন করবেন। ছুটির দিনে অন্তত দুইবার শিশুদের সঙ্গে ভিডিও কলে মাকে কথা বলিয়ে দেবেন। গত কয়েকমাসে বাংলাদেশে অবস্থান ও যাতায়ত খরচ বাবদ আগামী ৭ দিনের মধ্যে ইমরান শরীফ জাপানি নাগরিক নাকানো এরিকোকে ১০ লাখ টাকা দেবেন।
আদেশে আরও বলা হয়, রিটটির চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আদেশ প্রতিপালিত না হলে বা অন্য কোনো আদেশের জন্য আদালতে পক্ষগুলো আসতে পারবে। সংশ্লিষ্ট সমাজ সেবা কর্মকর্তা শিশুদের দেখভাল অব্যাহত রাখবেন। প্রতি তিন মাস পরপর শিশুদের বিষয়ে হাইকোর্টের রেজিস্ট্রার বরাবরে প্রতিবেদন দিতে হবে।

তবে জাপানে থাকা ছোট মেয়ে হেনাকে হাইকোর্টে হাজির করানোর নির্দেশনা চেয়ে বাবা ইমরান শরীফের করা রিট খারিজ করে দেন আদালত। আদালতে জাপানি মায়ের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। বাবার পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট ফিদা এম কামাল, অ্যাডভোকেট ফাওজিয়া করিম ফিরোজ, ব্যারিস্টার কাজী মারুফুর আলম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন