শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিক্ষোভ করার পরও অস্ট্রিয়ায় ২০ দিনের লকডাউন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২১, ১১:৫৫ এএম

মহামারি করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় আরোপ করা নতুন বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ করার পরও ২০ দিনের জাতীয় লকডাউনের ঘোষণা দিয়েছে অস্ট্রিয়া। করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে এটি অস্ট্রিয়ার চতুর্থ জাতীয় লকডাউন। বিবিসির এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

গতকাল রোববার রাতে ওআরএফ টিভিতে বক্তৃতা দেওয়ার সময় দেশটির স্বাস্থ্যমন্ত্রী উলফগ্যাং মুকস্টেইন বলেন, ‘সরকারকে এখন পাল্টা পদক্ষেপ নিতে হবে।’
মধ্যরাত থেকে ঘরে বসে কাজ করা এবং অপ্রয়োজনীয় শপিংমল বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে অস্ট্রিয়া। নতুন নিষেধাজ্ঞায় অনুযায়ী রেস্তোরাঁ, বার, হেয়ারড্রেসার, থিয়েটার এবং অপ্রয়োজনীয় দোকানগুলো অবশ্যই বন্ধ করতে হবে। এই নিষেধাজ্ঞা ১২ ডিসেম্বর পর্যন্ত অব্যাহত থাকবে। যদিও কর্মকর্তারা বলেছেন যে ১০ দিন পর বিধিনিষেধগুলো পুনরায় মূল্যায়ন করা হবে।
এদিকে নতুন নিষেধাজ্ঞায় ফুসে ওঠে ইউরোপ। নেদারল্যান্ডস ও বেলজিয়ামে মানুষ পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে।
লকডাউনের আগে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। জাতীয় পতাকা এবং ব্যানারে ‘স্বাধীনতা’ লেখা নিয়ে বিক্ষোভকারীরা ‘প্রতিরোধ’ বলে চিৎকার করে এবং পুলিশকে গালিগালাজ করে।
গত শনিবার দেশটির নেদারল্যান্ডসের রোটারডামে বিক্ষোভে পুলিশকে লক্ষ্য করে আতশবাজি ছোড়ে এবং হেগ শহরে সাইকেলে আগুন লাগিয়ে দেন বিক্ষোভকারীরা। এরপর পুলিশ গুলি চালালে সহিংসতা আরও বেড়ে যায়।
এদিকে অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, ইতালিতেও হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমে আসে। তারাও নতুন নিষেধাজ্ঞার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে।
অন্যদিকে মহাদেশে আক্রান্তের সংখ্যা দ্রুত বৃদ্ধ পাচ্ছে। আর এ নিয়ে ব্যাপক সতর্কবার্তা প্রচার করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়া নিয়ে ‘খুব উদ্বিগ্ন’ সংস্থাটি। সূত্র : বিবিসি

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন