রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

২০ বছর পর জালালাবাদে প্রথম বেসামরিক বিমানের অবতরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২১, ১২:৫২ পিএম | আপডেট : ৭:২৯ পিএম, ২২ নভেম্বর, ২০২১

২০ বছরের মধ্যে প্রথম আফগানিস্তানে বেসামরিক বিমান অবতরণ করেছে। দেশটির পূর্বাঞ্চলীয় নানগারহর প্রদেশের জালালাবাদ শহরের একটি বিমানঘাঁটিতে অবতরণ করেছে ওই বেসামরিক বিমান। স্থানীয় গণমাধ্যমের খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

রাশিয়ার সংবাদমাধ্যম স্পুতনিক নিউজ এজেন্সির বরাত দিয়ে এক বিবৃতিতে জানানো হয়েছে, ২০ বছরের দীর্ঘ বিরতির পর নানগারহর বিমান ঘাঁটিতে প্রথম বেসামরিক বিমান অবতরণ করলো। ইরান থেকে আসা ওই বিমানে করে মানবিক সহায়তা পাঠানো হয়েছে।
প্রাদেশিক কর্তৃপক্ষ জানিয়েছে, জালালাবাদ বিমানঘাঁটি সব ধরনের অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক ফ্লাইট অবতরণের জন্য প্রস্তুত রয়েছে। এরই মধ্যে ওই বিমানবন্দরের সব ধরনের প্রযুক্তিগত এবং নিরাপত্তা সমস্যার সমাধান করা হয়েছে।
ওই বিমানবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক স্পিন গার শাহজাদ বলেন, প্রযুক্তি কর্মীদের এরই মধ্যে কাজে ফেরানো হয়েছে। প্রযুক্তিগত কার্যক্রমের জন্য আমাদের সব ধরনের সক্ষমতা রয়েছে। তিনি বলেন, প্রযুক্তি কর্মীরা সবাই উপস্থিত রয়েছেন। বিমান ঘাঁটিতে ফ্লাইট অবতরণ করা আপনারাও দেখতে পাবেন।
নানগারহরের নিরাপত্তা দপ্তরের প্রধান শেখ নেদা আহমেদ বলেন, আমরা আমাদের নাগরিক এবং বিশ্বকে এই নিশ্চয়তা দিচ্ছি যে, নানগারহর (জালালাবাদ) বিমানবন্দর সব ধরনের ফ্লাইটের জন্য পুরোপুরি প্রস্তুত।
এদিকে তালেবানের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের জন্য রাজধানী কাবুলে পৌঁছেছে ইরানের বিশেষ দূত। মানবিক সহায়তাসহ বেশ কিছু বিষয়ে নিজেদের মধ্যে সহযোগিতা আরও দৃঢ় করার বিষয়ে একমত হয়েছে দুই পক্ষই।
গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে পুরো দেশের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এরপর গত সেপ্টেম্বরে অন্তবর্তী সরকার ঘোষণা করা হয়। তালেবান ক্ষমতা দখলের পর থেকেই আর্থিক, মানবিক সহায়তা এবং নিরাপত্তা সংকটে ভুগছে আফগানিস্তান। সূত্র : স্পুতনিক

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন