রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

যশোরে প্রশ্নপত্রের ভুল সেটে এসএসসি পরীক্ষা, কেন্দ্র সচিব প্রত্যাহার

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২১, ৯:৫৬ পিএম

যশোরের ঝিকরগাছায় বি.এম হাইস্কুল (৫২১) পরীক্ষাকেন্দ্রে প্রশ্নপত্রের ভুল সেটে চলমান এসএসসি পরীক্ষা নেয়ার অভিযোগ উঠেছে। এই ঘটনায় অভিযুক্ত কেন্দ্র সচিব আব্দুস সামাদকে অব্যাহতি দেয়া হয়েছে। তিনি বি.এম হাইস্কুল এর প্রধান শিক্ষক। ভুল প্রশ্নপত্রে পরীক্ষা দেয়া শিক্ষার্থীরা মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ছে বলে অভিভাবকরা জানিয়েছেন।

অভিযোগে জানা যায়, গত ২১ নভেম্বর যশোর শিক্ষাবোর্ডের অধীনে পরীক্ষা হওয়ার কথা ছিল ৩নং সেট প্রশ্নপত্রে। কিন্তু কেন্দ্র সচিব আব্দুস সামাদ ১নং সেট’র প্রশ্নপত্রে পরীক্ষা নেন। এই ঘটনায় পরীক্ষার্থীরা তাদের উত্তরপত্র মূল্যায়ন নিয়ে শংকায় রয়েছেন।

ঝিকরগাছা সরকারি শহীদ মশিয়ূর রহমান ডিগ্রি কলেজের শিক্ষক মহিদুল ইসলামের মেয়ে মারজানা ইসলাম পড়াশোনা করে পাইলট গার্লস হাইস্কুলে। সকলের মত সেও বিএম হাইস্কুল কেন্দ্রে ভুল প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছে। এই ঘটনার কারণে সে মানসিকভাবে ভেঙ্গে পড়েছে। তার পিতা জানান, ভুল প্রশ্নপত্রে পরীক্ষা দেয়ায় তিনি তার মেয়ের ফলাফল নিয়েও দুশ্চিন্তায় রয়েছেন। এজন্য এর প্রতিকার চেয়ে যশোর শিক্ষাবোর্ড’র পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর ১২জন অভিভাবক স্বাক্ষরিত এক আবেদন জমা দেয়া হয়েছে। সন্তানরা যাতে পরীক্ষার প্রকৃত মূল্যায়ন থেকে বঞ্চিত না হয় সেজন্য এই আবেদন দেয়া হয়।

আবেদনে উল্লেখ করা হয়েছে, প্রশ্নপত্রের ৩নং সেটে পরীক্ষা দিলে তাদের সন্তানদের পরীক্ষা আরো ভাল হতো। এছাড়া এই ঘটনার কারণে পরীক্ষার্থীদের পরবর্তী পরীক্ষার প্রস্তুতিও ব্যহত হচ্ছে।

এ ব্যাপারে যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, প্রশ্নপত্রের ভুল সেটে পরীক্ষা নেয়ার কারণে কেন্দ্র সচিব আব্দুস সামাদকে অব্যাহতি দেয়া হয়েছে। তবে এই ভুলের কারণে পরীক্ষার্থীরা কোন ক্ষতির সম্মুখীন হবেনা বলে তিনি আশ্বস্ত করেন। তিনি বলেন, পরীক্ষার্থীরা যে প্রশ্নে পরীক্ষা দিয়েছে সেই উত্তরপত্রেই তাদের খাতা মূল্যায়ন করা হবে। তবে ভুল সেটে পরীক্ষা নেয়ায় দায়িত্বে অবহেলার অভিযোগে কেন্দ্র সচিবকে শো’কজও করা হয়েছে। তার বিরুদ্ধে বিধি-মোতাবেক ব্যবস্থা নেয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকেও জানানো হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md Ataur Rahman ২৩ নভেম্বর, ২০২১, ৫:১০ এএম says : 0
Thank,s
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন