শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হিজাব পরা ছবি দেয়ায় চাকরির আবেদনপত্র বাতিল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২১, ১০:২২ এএম

চাকরির আবেদনে ঢুকে পড়ল সাম্প্রদায়িকতা! হিজাব পরা ছবি দেয়ায় নারী কনস্টেবল পদে চাকরির আবেদনপত্র বাতিল করা হয়। এমন অভিযোগে মামলা দায়ের হলো ভারতের কলকাতা হাইকোর্টে।

২০২০ সালে কনস্টেবল হিসেবে প্রায় সাড়ে আট হাজার পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। যার মধ্যে মহিলা কনস্টেবলের শূন্যপদ ছিল ১ হাজার ১৯২। অভিযোগ, ওই পদে নিয়োগের জন্য আবেদনপত্রের সাথে যারা হিজাব পরা ছবি দিয়েছিলেন, তাদের সকলের আবেদনপত্র বাতিল করে দেয়া হয়। তাকে কেন্দ্র গত ২৪ সেপ্টেম্বর হাইকোর্টে মামলা করেন সোনামণি খাতুন, হাফিজা খাতুনসহ আরো বেশ কয়েকজন চাকরিপ্রার্থী। মামলা দায়েরের দু’দিন পর অর্থাৎ, ২৬ সেপ্টেম্বর লিখিত পরীক্ষা হয়।

বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের এজলাসে মামলার শুনানিতে রাজ্যের তরফে আইনজীবী চৈতালি ভট্টাচার্য বলেন, ‘পুলিশ একটা ডিসিপ্লিনড ফোর্স। আইনে বলা আছে মাথা ঢাকা কোনো ছবি দেয়া যাবে না। তাই আবেদনকারীদের অনলাইন আবেদন গ্রহণ করা হয়নি।’

মামলাকারীদের তরফে আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য ও ফিরদৌস শামিম আবার পালটা দাবি করেন, ‘এটা একটি ধর্মীয় রীতি। এর ভিত্তিতে কাউকে চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করা থেকে বঞ্চিত করা যায় না।’

উভয় পক্ষের বক্তব্য শোনার পর বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায় জানিয়ে দেন, মামলার ভবিষ্যৎ কী, তার উপর কনস্টেবল পদে নিয়োগ প্রক্রিয়ার ভবিষ্যৎ নির্ভর করবে। আগামী ৬ ডিসেম্বর মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত।
সূত্র : সংবাদ প্রতিদিন

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
aakash ২৪ নভেম্বর, ২০২১, ১০:২৮ এএম says : 2
India is not a muslim country ... as per the constitution they should obey the law and order ...
Total Reply(0)
jack ali ২৪ নভেম্বর, ২০২১, ১১:৫৬ এএম says : 7
Bangladesh is not Hindu country so Hindu must not perform their religious.. we should bann their idol worshipping.
Total Reply(1)
২৪ নভেম্বর, ২০২১, ৩:০৪ পিএম says : 0

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন