সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আগামী সপ্তাহে ফের শুরু হচ্ছে তালেবান-যুক্তরাষ্ট্র আলোচনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২১, ৪:২৯ পিএম

আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবানের সাথে স্থগিত আলোচনা পুনরায় শুরু করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আগামী সপ্তাহে কাতারের রাজধানী দোহায় এই আলোচনা ফের শুরু হওয়ার কথা রয়েছে। সেখানে আফগানিস্তানে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের পাশাপাশি দেশটিতে চলমান মানবিক সংকটের বিষয় গুরুত্ব পাবে।

আলোচনায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন আফগানিস্তানবিষয়ক বিশেষ মার্কিন দূত টম ওয়েস্ট। মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস এই তথ্য জানান। তিনি বলেন, ‘আলোচনাটি দুই সপ্তাহব্যাপী হওয়ার পরিকল্পনা রয়েছে। উভয় পক্ষ নিজেদের গুরুত্বপূর্ণ জাতীয় স্বার্থ নিয়ে আলোচনা করবে। তার মধ্যে থাকবে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ও আল-কায়েদার বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী অভিযান, মানবিক সহায়তা, আফগানিস্তানের বিধ্বস্ত অর্থনীতি, ২০ বছরের যুদ্ধে যুক্তরাষ্ট্রের জন্য কাজ করা মার্কিন নাগরিক ও আফগানদের জন্য নিরাপদ প্রস্থান।’

দুই সপ্তাহ আগে পাকিস্তানে আফগান তালেবানের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন ওয়েস্ট। এ সাক্ষাতের পর এখন কাতারে তালেবান-যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনা ফের শুরু হতে যাচ্ছে। গত ৯ থেকে ১০ অক্টোবর কাতারের রাজধানী দোহায় দুই পক্ষের মধ্যে প্রথম দফার আলোচনা অনুষ্ঠিত হয়।

যুক্তরাষ্ট্রের আর্থিক ও কূটনৈতিক সমর্থন পাওয়ার জন্য তালেবানের জন্য যুক্তরাষ্ট্রের শর্তের বিষয়টি গত শুক্রবার পুনর্ব্যক্ত করেন ওয়েস্ট। এসব শর্তের মধ্যে আছে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই, একটি অন্তর্ভুক্তিমূলক সরকার প্রতিষ্ঠা, সংখ্যালঘু-নারী-মেয়েদের অধিকারের প্রতি শ্রদ্ধা, শিক্ষা ও কর্মসংস্থানে সমান সুযোগ প্রদান। ওয়েস্ট বলেন, তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্র সংলাপ চালিয়ে যাবে। আপাতত আফগানিস্তানকে শুধু মানবিক সহায়তা প্রদান করবে যুক্তরাষ্ট্র। সূত্র: এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোহাম্মদ দলিলুর রহমান ২৪ নভেম্বর, ২০২১, ৪:৩৮ পিএম says : 0
আমেরিকা এখন বুঝেছে যে ভারত রাশিয়ার লোক,এই জন্য আফগানিস্তানের দরকার আছে,
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন