রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ওবামা ফাউন্ডেশনে ১০০ মিলিয়ন ডলার অনুদান বেজোসের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

জেফ বেজোস ওবামা ফাউন্ডেশনে ১০০ মিলিয়ন ডলার দান করেছেন। এটি সংস্থার ইতিহাসে সবচেয়ে বড় ব্যক্তিগত দান। ফাউন্ডেশনের অধীনে থাকা দুটি যুব সংগঠন গার্লস অপারচুনিটি অ্যালায়েন্স এবং মাই ব্রাদারস কিপারসহ একাধিক গোষ্ঠীকে অর্থায়নে অ্যামাজন প্রতিষ্ঠাতার এই বড় অঙ্কের অনুদান ব্যবহার করা হবে। অনুদানের অংশ হিসাবে বেজোস অনুরোধ করেছেন যে, শিকাগোর দক্ষিণ পাশে ওবামা প্রেসিডেন্সিয়াল সেন্টারের প্লাজাটিকে প্রয়াত কংগ্রেসম্যান এবং নাগরিক অধিকার নেতার নামে ‘জন লুইস প্লাজা নামকরণ’ করার।
অনুদান সম্পর্কিত এক বিজ্ঞপ্তিতে বেজোস বলেন, ‘স্বাধীনতা সংগ্রামীরা বিশেষ মর্যাদা পাওয়ার যোগ্য। একজন মহান আমেরিকান নেতা এবং অসাধারণ শালীনতা ও সাহসের অধিকারী জন লুইসের চেয়ে এই উপহারটি দিয়ে সম্মানিত করার জন্য উপযুক্ত ব্যক্তির কথা ভাবতে পারি না।’ নিউজ সাইট পাক সোমবার বেজোসের অনুদান সম্পর্কে প্রথম রিপোর্ট করেছিল। ফাউন্ডেশনের সিইও ভ্যালেরি জ্যারেট বিজ্ঞপ্তিতে বলেন, লুইসের নামে প্লাজার নাম রাখার সিদ্ধান্ত ফাউন্ডেশনের লক্ষ্যের অংশ। ফাউন্ডেশনের শিকাগো হাবের পাবলিক স্পেসগুলোর নামকরণ করা হবে ‘অসাধারণ পরিবর্তন’। এটি তাদের নামে হবে যাদের কাঁধে আমরা সবাই দাঁড়িয়ে আছি।
বেজোস গত কয়েকমাস ধরে বিভিন্ন সংস্থাকে বড় অংকের অনুদান দিয়েছেন। গত গ্রীষ্মে তার স্পেসফ্লাইটের পরই, তিনি শেফ জোসে আন্দ্রেস এবং অ্যাক্টিভিস্ট ভ্যান জোনসের প্রত্যেককে ১০০ মিলিয়ন ডলার দিয়েছেন। বেজোস জুলাই মাসে স্মিথসোনিয়ানকে ২০০ মিলিয়ন ডলার দান করেছেন এবং ২০২০ সালে বেজোস আর্থ ফান্ডের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য ১০ বিলিয়ন ডলার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।
২০০ বিলিয়ন ডলার সম্পদের মালিক বেজোস এই বছরে অ্যামাজনের নেতৃত্ব ছেড়ে দিয়েছেন। এখন তিনি এই সংস্থার দায়িত্ব দেয়ার জন্য উপযুক্ত উত্তরাধিকারের সন্ধান করছেন। এছাড়া তিনি ও বান্ধবী লরেন সানচেজ মহাকাশ যান নির্মাণ সংস্থা ব্লু অরিজিনে মন দিয়েছেন। এই বছর এই সংস্থা দুই হাই প্রোফাইল মহাকাশ ফ্লাইট সম্পন্ন করেছে। সূত্র : বিজনেস ইনসাইডার।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps