মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএনপি নেতা মোমিন তালুকদারের মৃত্যুদণ্ড

একাত্তরে মানবতাবিরোধী অপরাধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় সাবেক এমপি ও বিএনপি নেতা আব্দুল মোমিন তালুকদার (খোকা)র মৃত্যুদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গতকাল বুধবার মোমিন তালুকদারের অনুপস্থিতিতে এ রায় ঘোষণা করেন বিচারপতি মো. শাহীনূর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনালের অপর দুই সদস্য হলেন, বিচারপতি আবু আহমেদ জমাদার এবং বিচারপতি কে. এম. হাফিজুল আলম।

এ সময় প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন, মোখলেসুর রহমান বাদল ও রেজিয়া সুলতানা চমন উপস্থিত ছিলেন। মোমিন তালুকদার পলাতক থাকায় তিনি কোনো আইনজীবী নিয়োগ করেন নি। তবে তারপক্ষে ‘স্টেট ডিফেন্স’ (রাষ্ট্র নিযুক্ত আইনজীবী) হিসেবে অ্যাডভোকেট আবুল হোসেন মামলার শুনানিতে অংশ নেন।
আদেশের পর প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন বলেন, আব্দুল মোমিন তালুকদার ওরফে খোকার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় ট্রাইব্যুনাল তাকে মৃত্যুদণ্ড দিয়েছেন। ফাঁসির দড়িতে ঝুলিয়ে তার মৃত্যুদণ্ড কার্যকরের কথা বলা হয়েছে। বিচারিক প্রক্রিয়া সম্পর্কে এই প্রসিকিউটর আরও বলেন, ২০১৮ সালের ৩ মে মানবতাবিরোধী অপরাধের মামলায় আব্দুল মোমিন তালুকদারের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। গত ৩১ অক্টোবর তার বিরুদ্ধে শুনানি শেষ হয়।

গত ২২ নভেম্বর রায় ঘোষণার জন্য ২৪ নভেম্বর তারিখ ধার্য করেন ট্রাইব্যুনাল। আব্দুল মোমিন তালুকদারের বিরুদ্ধে অবৈধভাবে আটক, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ, হত্যা ও গণহত্যার তিনটি অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে ১৯ জনকে হত্যা ও গণহতহ্যা এবং ১৯টি বাড়ি অগ্নিসংযোগ করে ধ্বংসের অভিযোগ রয়েছে। তার রাজনৈতিক পরিচয় সম্পর্কে বলা হয়েছে, মুক্তিযুদ্ধের সময় তিনি মুসলিম লীগের সক্রিয় কর্মী ছিলেন। তিনি বিএনপি থেকে ২০০১ ও ২০০৮ সালে পরপর দুই বার এমপি নির্বাচিত হন। বর্তমানে তিনি বিএনপির রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক পদে আছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন