বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ম্যাচসেরায় শুরু, ম্যাচসেরায় শেষ

টেস্ট ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণা মাহমুদউল্লাহর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

বিদায় আগেই বলেদিয়েছিলেন। বাকি ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষনার। দেশের মাটিতে আরেকটি টেস্ট সিরিজ শুরুর প্রাক্কালে লাল বলের ক্রিকেট থেকে অবসর নিয়েই নিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। গতকাল তার অবসরের বিষয়টি বিজ্ঞপ্তি দিয়ে নিশ্চিত করেছে বাংরাদেশ ক্রিকেট বোর্ড। তবে টেস্ট থেকে অবসর নিলেও বাকি দুই ফরম্যাটে খেলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন টি-টোয়েন্টি অধিনায়ক।
রিয়াদ টেস্ট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন বেশ আগে, গত জুলাইয়ে। দীর্ঘ ১৬ মাস পর টেস্ট দলে ফিরে হারারে টেস্টে দেড়শ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি। মহাকাব্যিক এই ইনিংস খেলে রিয়াদ সতীর্থদের জানিয়ে দেন, অবসরের সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। তবে ঐ ম্যাচ চলাকালে বা ম্যাচ শেষেও রিয়াদ অবসরের ব্যাপারে কোথাও আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেননি। ২২০ রানের রেকর্ড গড়া ব্যবধানে জয়ের ম্যাচটিতে ম্যান অব দ্য ম্যাচ পুরস্কার পেয়েছিলেন তিনি। দলও জয়টি তাকেই উৎসর্গ করে।
তখন রিয়াদ আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও ক্রিকেটের সব মহলে হারারে টেস্টকেই তার ক্যারিয়ারের শেষ টেস্ট হিসেবে গণ্য করা হয়। যদিও রিয়াদের এই অবসরের সিদ্ধান্ত পরিবর্তনের আহŸান জানিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। রিয়াদ সেই আহŸানে সাড়া দেননি।
বাংলাদেশের হয়ে ৫০টি টেস্ট খেলেছেন রিয়াদ। এই ফরম্যাটে আছে পাঁচটি শতক ও ১৬টি অর্ধশতক। ৩৩.৪৯ গড়ে রান করেছেন ২৯১৪। টেস্টে বাংলাদেশের ষষ্ঠ সর্বোচ্চ রান সংগ্রাহক রিয়াদ। পার্ট টাইম বোলিংয়ে নামের পাশে আছে ৪৩টি উইকেটও। ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে ৬টি টেস্টে দলকে নেতৃত্বও দিয়েছিলেন তিনি। কাকতালীয়ভাবে অভিষেক টেস্টেও ম্যাচসেরার পুরস্কার পেয়েছিলেন পঞ্চপাÐবের এই অভিজ্ঞ সেনানী!

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন