শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

শিক্ষার্থীদের হাফ ভাড়া চেয়ে রিট

সবধরনের যানবাহন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

সরকারি-বেসরকারি সব ধরণের যানবাহনে শিক্ষার্থীদের ভাড়া অর্ধেক করার নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। গতকাল বুধবার সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট ইউনূছ আলী আকন্দ জনস্বার্থে এ রিট করেন। বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চে আগামী সপ্তাহে শুনানি হবে বলে জানান এই আইনজীবী।

রিটে বলা হয়, শিক্ষার্থীদের পড়ালেখার খরচ সরকার বহন করে। কিন্তু অর্ধেক ভাড়ার বিষয়ে সরকারের নিষ্ক্রিয়তা সংবিধানের ১৫ (১), ১৭ ও ২৮(৪) ও ৩১ অনুচ্ছেদ অনুযায়ী মৌলিক অধিকারের লঙ্ঘন। লেখাপড়ার পরিবর্তে সরকার শিক্ষার্থীদের রাস্তায় নামিয়ে দিয়ে সংবিধানের ১৫, ১৭, ২৮ ও ৩১ অনুচ্ছেদ লঙ্ঘন করছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, নৌ, রেল ও সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সচিব এবং পুলিশের আইজিকে রিটে বিবাদী করা হয়েছে। এর আগে গত ২২ নভেম্বর শিক্ষার্থীদের যানবাহনে অর্ধেক ভাড়া নেয়ার জন্য সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ দিয়েছিলেন এই আইনজীবী। নোটিশের জবাব না পেয়ে রিট করা হয়। ইউনুছ আলী আকন্দ বলেন, চলতি মাসে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে বাস ভাড়া বাড়ানো হয়েছে। বর্ধিত ভাড়া চালু হওয়ায় শিক্ষার্থীরা আরও বিপাকে পড়েন। তাই কয়েকদিন ধরে শিক্ষার্থীরা দাবি জানাচ্ছে, তাদের জন্য অর্ধেক ভাড়া চালু করা হোক।

তিনি বলেন, গত কয়েকদিনে রাজধানীর সায়েন্সল্যাব, ফার্মগেটসহ কয়েকটি স্থানে এ দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পরিবহন শ্রমিকদের অনাকাঙ্খিত ঘটনা ঘটেছে। করোনার কারণে এমনতেই অভিভাবকদের আয় কমে গেছে। তারা স্কুল-কলেজের বেতন পরিশোধ করতেই হিমশিম খাচ্ছে। তাই শিক্ষার্থীদের চলমান আন্দোলন যৌক্তিক।

নভেম্বরের শুরুতে ডিজেলের মূল্যবৃদ্ধির কারণে ভাড়া বৃদ্ধির দাবিতে অঘোষিত ধর্মঘট শুরু করেন বাস, ট্রাকসহ পণ্যবাহী যানবাহনের মালিকরা। এ অবস্থায় বাস ভাড়া নির্ধারণের দায়িত্বে থাকা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) গত ৭ নভেম্বর পরিবহন মালিকদের সঙ্গে বৈঠক করে। বৈঠকে নতুন বর্ধিত ভাড়াও নির্ধারিত হয়। সেখানে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার বিষয়ে কোনো আলোচনা হয়নি। এ প্রেক্ষাপটে শিক্ষার্থীদের জন্য দেশের সব ধরণের সরকারি-বেসরকারি বাস, লঞ্চ ও ট্রেনের ভাড়া অর্ধেক করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
সজীব মন্ডল ২৫ নভেম্বর, ২০২১, ৯:১০ এএম says : 0
বাস সহ দক্ষিনাঞ্চলগামী বহু শিক্ষার্থী ঢাকায় পড়াশুনা করে ফলে লঞ্চেও অতি জরুরি এই রিট কার্যকর করা হোক এবং উত্তরাঞ্চল থেকেও অনেক শিক্ষার্থী ঢাকায় লেখাপড়া করে এতে অনেক ব্যায় হয় যার জন্য অবিলম্বে এই যৌক্তিক রিটটি গ্রহন করে যত দ্রুত সম্ভব তা কর্যকর পদক্ষেপ গ্রহন করার জন্য সরকার সচেষ্ট হোক
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps