শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইন্টারপোলের প্রেসিডেন্ট হলেন আমিরাতের পুলিশ প্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২১, ৬:২৭ পিএম

আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন সংযুক্ত আমিরাতের পুলিশ মহাপরিদর্শক আহমেদ নাসের আল রাইসি। ইন্টারপোলের নির্বাহী কমিটির সদস্যদের ভোটে আগামী চার বছরের জন্য তিনি নির্বাচিত হন।

আন্তর্জাতিক আইনপ্রয়োগকারী সংস্থার সাধারণ বার্ষিক সভা তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত হয়। সদস্যভুক্ত দেশের পুলিশ প্রধানরা ভোটে অংশগ্রহণ করেন। বৃহস্পতিবার প্রেসিডেন্ট হিসেবে এ পুলিশ কর্মকর্তার নাম ঘোষণা করে গ্লোবাল পুলিশিং বডি।
ইন্টারপোল জানিয়েছে, তিন দফা ভোট গ্রহণ করা হয়। চূড়ান্ত পর্বে তিনি ৬৮.৯ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হন।
মেজর জেনারেল পদ মর্যাদার ড. আল রাইসি বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে পুলিশ মহাপরিদর্শক হিসেবে কর্মরত রয়েছেন। ইন্টারপোলের সদস্য ১৪০টি দেশের প্রতিনিধিদের ভোটে সংস্থাটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তিনি। তার মূল প্রতিদ্বন্দ্বি ছিলেন চেক পুলিশ কর্মকর্তা কর্নেল সারকা হাভরানকোভা।
১৯২০’র দশকে ইন্টারপোল প্রতিষ্ঠার পর মধ্যপ্রাচ্যের প্রথম প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ড. আল রাইসি। তাকে অভিনন্দন জানিয়েছেন আমিরাতের প্রেসিডেন্টের কূটনৈতিক উপদেষ্টা ড. আনোয়ার জারগাস। তিনি বলেছেন, রাইসির নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে প্রতিফলিত হয়েছে সংযুক্ত আরব আমিরাত আইনপ্রয়োগের ক্ষেত্রে দক্ষতা অর্জন করেছে।
প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে ইন্টারপোলের নির্বাহী কমিটিতে কাজ করেছেন ড. আল রাইসি। প্রার্থী হওয়ার আগে তিনি বিশ্বজুড়ে আইন প্রয়োগকারী কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে সংস্থাটি নিয়ে প্রত্যাশা শুনেছেন।
ইন্টারপোলের বার্ষিক বাজেট প্রায় ১৫ কোটি ডলার। অভিযান চালাতে সংস্থাটি সদস্য দেশগুলোর সহায়তার ওপর নির্ভর করে থাকে। সন্দেহভাজনকে গ্রেফতারের বদলে ইন্টারপোলের কর্মকর্তারা তাদের অভিযানে একাধিক সংস্থাকে একত্রিত করে। মানব পাচার, মাদক পাচার এবং হাই প্রোফাইল অপরাধীদের ধরাই সংস্থাটির মূল লক্ষ্য। সূত্র: এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন