রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

খেলাধুলা

‘আমরা আজীবন আপনাকে মিস করব’

ম্যারাডোনার প্রথম মৃত্যুবার্ষীকিতে শ্রদ্ধাঞ্জলি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

অনেকের মতেই তিনি সর্বকালের সেরা ফুটবলার। এ নিয়ে তর্ক-বিতর্ক যেমন কখনো শেষ হবে না তেমনি ডিয়েগো ম্যারাডোনাকেও কেউ ভুলতে পারবে না। আর্জেন্টাইন এই কিংবদন্তির মৃত্যুর এক বছর পূর্ণ হলো গতকাল। আর্জেন্টিনার ঘরোয়া ফুটবলে এদিন ম্যাচ শুরুর আগে এক মিনিট নীরবতা পালন করা হয়। মাঠে খেলোয়াড়েরা ‘১০’ সংখ্যার আদলে দাঁড়ান- ম্যারাডোনার বিখ্যাত ১০ নম্বর জার্সিকে সম্মান জানিয়ে। বুয়েনস এইরেসের যে বস্তিতে ম্যারাডোনা বেড়ে উঠেছেন সেখানেও বিশেষভাবে স্মরণ করা হয় কিংবদন্তিকে।

শুধু আর্জেন্টিনা কেন, ইতালির নেপলস শহরও প্রস্তুত ম্যারাডোনার মৃত্যুর এক বছর পূর্তি স্মরণীয় করে রাখতে। সেখানকার ক্লাব নাপোলিকে বড় দলগুলোর কাতারে তুলে এনেছিলেন ম্যারাডোনা। তার প্রতি নেপলসবাসীর ভালোবাসা সব সময়ই অতুলনীয়। গতকাল যেমন সেখানে ম্যারাডোনার দুটি ভাষ্কর্য উন্মোচন করা হয়। এদিকে আর্জেন্টাইন ফুটবল লিগ এরই মধ্যে শ্রদ্ধা জানিয়েছে ম্যারাডোনাকে। তার জীবন নিয়ে বানানো ভিডিওচিত্র বলা হয়, ‘আমরা বাকি জীবন আপনাকে মিস করব।’
আর্জেন্টাইনরা তার মৃত্যুর শোক নিতে পারেনি। বুয়েনস এইরেসের রাস্তাঘাট থেকে টিভি- কোথায় নেই ম্যারাডোনা! তার দেয়ালচিত্র, ভাষ্কর্যের অভাব নেই। বুয়েনস এইরেস ছাড়াও আর্জেন্টিনার অন্যান্য শহরেও মনে রাখা হয়েছে ম্যারাডোনাকে। ‘ডিয়েগো চিরকালীন’ কিংবা ‘চিরকালের ১০’- এসব দেয়ালচিত্র প্রায় সব শহরে দেখা যায়। বুয়েনস এইরেসে ম্যারাডোনার একটি স্থাপত্যে তার শরীরে ডানাযুক্ত করে ‘দেবতা’র আসন দেওয়া হয়েছে। যেন তিনি পৃথিবীর মাটিতে নেমে এসেছেন এবং বিশ্বকাপে চুমু খাচ্ছেন। সামাজিক যোগাযোগমাধ্যমও ছেয়ে গেছে ম্যারাডোনার প্রতি শ্রদ্ধাঞ্জলিতে। ফুটবলের বাইরের মানুষও শ্রদ্ধা জানিয়েছেন এই কিংবদন্তিকে।
গত বছর ২৫ নভেম্বর ৬০ বছর বয়সে মারা যান ম্যারাডোনা। তার মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়েছিল। এ ছাড়াও কিডনি, লিভার নিয়ে নানারকম শারীরিক সমস্যায় ভুগছিলেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন