শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আলেপ্পোয় তুর্কি বিমান হামলায় দু’শ’ কুর্দি বিদ্রোহী নিহত

প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আলেপ্পোর উত্তরাঞ্চলে তুরস্কের বিমান হামলায় অন্তত দু’শ’ কুর্দি বিদ্রোহী নিহত হয়েছে। তুর্কি বাহিনী কুর্দিদের ১৮টি লক্ষ্যবস্তুতে ২৬ দফা বিমান হামলা চালিয়েছে বলে কুর্দি কর্তৃপক্ষ এবং যুদ্ধ পর্যবেক্ষণকারী একটি সংস্থা জানিয়েছে।
বিমানগুলো আল-হাসিয়া, উম আল-কুরা এবং উম হোসা গ্রামে এ হামলা চালায়। গ্রামগুলো আইএস জিহাদিদের দখল থেকে এসডিএফ বিদ্রোহীরা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছিল বলে দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে। গতকাল বৃহস্পতিবার তুর্কি সামরিক বাহিনী জানায়, তাদের বিমানগুলো সিরিয়ার কুর্দি ওয়াইপিজি বিদ্রোহীদের ১৮টি অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে। এতে ১৬০ থেকে ২০০ বিদ্রোহী নিহত হয়েছে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে লড়াইরত যোদ্ধাদের প্রধান সহায়তাকারী তুরস্ক। আইএসকে তুরস্কের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত থেকে হটিয়ে দেয়ার উদ্দেশ্যে অগাস্ট থেকে সিরিয়ায় সামরিক অভিযান শুরু করেছে তুর্কি বাহিনী। এই অভিযানে সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠী ফ্রি সিরিয়ান আর্মিকে আইএসের দখল থেকে সীমান্তের এলাকাগুলো উদ্ধারে বিমান হামলাসহ সামরিক সহায়তা দিচ্ছে তুর্কিবাহিনী।
সিরিয়ায় তুরস্কের সামরিক হস্তক্ষেপের অন্য একটি কারণ হচ্ছে, এসডিএফ যেন তুর্কি সীমান্তের এলাকাগুলোর নিয়ন্ত্রণ নিতে না পারে। এসডিএফ-ভুক্ত কুর্দি পপুলার প্রোটেকশন ইউনিট (ওয়াইপিজি) ইতিপূর্বে অভিযোগ করেছে, তাদের বিরুদ্ধে তুর্কি অভিযান আসলে সিরীয়ভূখ- দখল করার অজুহাত। কুর্দি ওয়াইপিজিএসডিএফের সবচেয়ে শক্তিশালী বাহিনী। তুরস্ক মনে করে নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সিরীয় শাখা কুর্দি ওয়াইপিজি। পিকেকে কয়েক দশক ধরে নিজেদের ভূখ-ের দাবিতে তুর্কি সরকারের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে। তবে, ওয়াইপিজি ও পিকেকে নিজেদের মধ্যে সরাসরি সম্পর্কের বিষয় অস্বীকার করে আসছে। সিএনএন, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন