রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

ভূমিকম্পে কাঁপলো দেশ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ৬:৫৪ এএম

মাঝারি থেকে প্রবল ধরনের ভূমিকম্পে কেঁপে উঠেছে রাজধানী ঢাকা, বন্দরনগরী চট্টগ্রামসহ সারা দেশ। ভোর পৌনে ৬টায় এ ভূমিকম্প সংঘটিত হয়। কয়েক সেকেন্ড ধরে স্থায়ী এ ভূমিকম্প চলাকালীন ঘরবাড়ি এবং আসবাবপত্র, দরজা জানালা শব্দ সহকারে কেঁপে উঠে। পুকুর জলাশয়ে প্রবল ঢেউ ওঠে।
তখন অনেকেই আতঙ্কিত হয়ে বাড়িঘরের বাইরে খোলা জায়গায়, আঙিনায় কিংবা বারান্দায় বেরিয়ে আসেন। ধর্মপ্রাণ মানুষ আল্লাহর রহমত কামনায় জোরে জোরে দোয়া, দরূদ পাঠ করেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত জনমনে আতঙ্ক কাটেনি।
এই ভূমিকম্পের মাত্রা ও উৎপত্তিস্থল (ইপি সেন্টার) সম্পর্কে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক পর্যবেক্ষণ সংস্থা ইউএসিজিএস জানায়, বাংলাদেশ সময় ভোর ৫টা ৪৫ মিনিট ৪১ সেকেন্ডে এ ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৮ পয়েন্ট।
এই ভূমিকম্পের উৎপত্তিস্থল মিয়ানমারের হাখা থেকে ২০ কিলোমিটার উত্তর-পশ্চিমে। ভূপৃষ্ঠের ৪২ কিলোমিটার গভীরে এ ভূকম্পনের সৃষ্টি হয়।
সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত দেশের কোথাও ভূমিকম্পের কারণে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
এই ভূমিকম্পে বাংলাদেশ ছাড়াও প্রতিবেশী দেশ ভারত, মিয়ানমারের বিভিন্ন অঞ্চলও কেঁপে ওঠে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
এম. খোরশেদ আলী ২৬ নভেম্বর, ২০২১, ৭:২০ এএম says : 0
উপজেলা:বাশঁখালী, জেলা:চট্টগ্রাম, এ জেলায় একটা জায়গার নাম বাণী গদাম, এখানে রাস্তাটা আকা বাকা,গাড়ি`র চালকের জন্য অনিরাপত,রাস্তাটা সোজা করলে ভালো হয়। ধন্যবাদ
Total Reply(0)
Md Harun UR Rashid ২৬ নভেম্বর, ২০২১, ৯:৩৮ এএম says : 0
আল্লাহু আকবর। সুরা ওয়াকিয়াহ কথা আল্লাহ সবাই কে একবার মনে করিয় দিল ভয়ংকর ভূমিকম্প থেকে আল্লাহ রক্ষা করেছেন আলহামদুলিল্লাহ।
Total Reply(0)
মিফতাহুল জান্নাত ২৬ নভেম্বর, ২০২১, ৯:৩৮ এএম says : 0
উচ্চমাত্রার ভূমিকম্প প্রত্যক্ষ করলো বাংলাদেশ। আল্লাহ আমাদের ক্ষমা করুন।
Total Reply(0)
ইফতেখার জামান সাজারিয়া ২৬ নভেম্বর, ২০২১, ৯:৩৯ এএম says : 0
ভয়াভহ কম্পনেতে পড়লো আলোড়ন ঘুমের মাঝে থাকলি রে তুই জাগলো না তোর মন। এই দুনিয়ার কম্পন দেখে কররে একটু ভয় তুলার মতো উড়বে সবই হয় যদি প্রলয়।। ~ইফতেখার জামান সাজারিয়া
Total Reply(0)
Burhan uddin khan ২৬ নভেম্বর, ২০২১, ৯:৩৯ এএম says : 0
May Allah save us.
Total Reply(0)
Shafiur Rahman Chowdhory ২৬ নভেম্বর, ২০২১, ৯:৩৯ এএম says : 0
যাকে কখনো ফজরের আযান এবং আগুনের ভয় ঘুম থেকে ডেকে তুলতে পারেনি সেও আজকে ঘুম থেকে উঠে সবকিছু ভুলে আল্লাহকে ডাকতে ডাকতে দৌড়ে বাসার বাইরে চলে গেছে। কিছু পোড়া কপাল দেখেছি যারা ভুমিকম্প থামার কিছু পরে সলাত না পড়ে সোজা বিছানায় গিয়ে ঘুমিয়ে পড়েছে। একটু আগেই জীবনের মায়ায় ঘুম থেকে উঠে সবকিছু ভুলে দৌড় দেওয়া মানুষগুলো মূহুর্তেই আবারও অবাধ্যতায় লিপ্ত হয়েছে সলাত বাদ দেওয়ার মাধ্যমে। আর ঠিক তখন আল্লাহর কিছু বান্দা ছিল সলাতে কিয়াম, রুকু, সিজদায় তাঁর তসবিহ পাঠে রত। আর কেউ অযু করে সলাতের প্রস্তুতি নিচ্ছিল। যদিও এমন মানুষের সংখ্যা খুবই অল্প। কেমন হতো তাদের মৃত্যু যদি ওই রকম সলাত বা অযুরত অবস্থায় হতো?
Total Reply(0)
Shohag Hossen Akash ২৬ নভেম্বর, ২০২১, ৯:৩৯ এএম says : 0
ঘুমিয়ে ছিলাম।তাই টের ই পাইনি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন