বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে পুরুষের চেয়ে হাজারে ২০ জন নারী বেশি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ১০:৫৬ এএম | আপডেট : ১০:৫৭ এএম, ২৬ নভেম্বর, ২০২১

ভারতে ক্রমে পুরুষের সংখ্যা কমছে আর নারীর সংখ্যা বাড়ছে। এক সমীক্ষায় দেখা যায় হাজারে বর্তমানে ২০ জন নারী বেশি আছেন। ভারতে সংখ্যার হিসেবে পুরুষদের চেয়ে মহিলার সংখ্যা বেশি। স্বাধীনতার পরে এই প্রথম সরকারি সমীক্ষায় এমন তথ্য বেড়িয়ে এসেছে।

স্থানীয় সময় বুধবার প্রকাশিত ‘জাতীয় পরিবার ও স্থাস্থ্য সমীক্ষা’ (এনএফএইচএস) রিপোর্টে এমন সম্ভাবনার কথা বলা হয়েছে। তবে দেশের নির্দিষ্ট কিছু রাজ্য বেছে নিয়ে করা ওই নমুনা সমীক্ষার ফল সর্বভারতীয় প্রেক্ষাপটে প্রযোজ্য কি না তা নিয়ে সন্দিহান বিশেষজ্ঞদের একাংশ।

এনএফএইচএস-এর পঞ্চম নমুনা সমীক্ষা অনুযায়ী, ভারতের জনসংখ্য়ায় এখন ‘পুরুষ-নারী অনুপাত’ (লিঙ্গ অনুপাত বা ‘সেক্স রেশিও’) ১০০০ : ১০২০। অর্থাৎ প্রতি হাজার পুরুষ বিপরীতে মহিলার সংখ্যা ১০২০ জন।

২০১৯ সাল থেকে ২০২১ সালের মধ্যে দেশের ৭০৭টি জেলার ছয় লাশ ৫০ হাজারটি বাড়িতে চালানো হয়েছিল ওই নমুনা সমীক্ষা।

১৯৯২ সালে ভারতে প্রথম ‘জাতীয় পরিবার ও স্থাস্থ্য সমীক্ষা’ (এনএফএইচএস) শুরু হয়েছিল। এর আগে ২০১৫-১৬ সালে চতুর্থ নমুনা সমীক্ষা রিপোর্টে বলা হয়েছিল, দেশে প্রতি হাজার পুরুষে মহিলার সংখ্যা ৯৯১। সে সময় জন্মহারে হিসেবে পুরুষ-মহিলার অনুপাত ছিল ১০০০ : ৯১৯। এর পরের পাঁচ বছরে মেয়ে সন্তানের জন্মহার বাড়ায় সেই অনুপাত দাঁড়িয়েছে এখন হয়েছে, ১০০০ : ৯২৯।

সূত্র : আনন্দবাজার

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন