বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

স্বীকৃতি দেয়ার সব শর্ত পূরণ করেছে তালেবান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২১, ১০:২০ এএম

আফগানিস্তানের ক্ষমতাসীন অন্তর্বর্তী তালেবান সরকার তাকে স্বীকৃতি দেয়ার ব্যাপারে প্রয়োজনীয় সব শর্ত পূরণ করেছে বলে দাবি করেছেন তালেবানের কাতার দপ্তরের মুখপাত্র মোহাম্মাদ নাঈম।

তিনি শুক্রবার দোহায় বলেন, বিশ্বের বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা তালেবান সরকারকে স্বীকৃতি দেয়ার জন্য যেসব শর্ত দিয়েছিল আমরা সেগুলো বাস্তবায়ন করেছি। তবে আন্তর্জাতিক সমাজ তালেবানকে কি কি শর্ত দিয়েছিল এবং সেসব শর্ত কীভাবে পূরণ হয়েছে তার বিবরণ তিনি দেননি।

মোহাম্মাদ নাঈম বলেন, গোটা আফগানিস্তান এখন তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে এবং ৪০ বছরের যুদ্ধ শেষে তালেবান সরকার দেশে সত্যিকারের নিরাপত্তা প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে।

তালেবানের এই মুখপাত্র বলেন, আফগান জনগণের উন্নতি ও অগ্রগতি এখন তালেবান সরকারের প্রধান অগ্রাধিকার; তবে বিদেশে আফগান অর্থ আটকে থাকার কারণে আফগানিস্তানে ব্যাপক অর্থনৈতিক সংকট দেখা দিচ্ছে বলে তিনি জানান।

বিশ্বের কোনো দেশকে অন্য কোনো দেশের বিরুদ্ধে হামলার কাজে আফগান ভূমি ব্যবহার করতে দেয়া হবে না বলেও এই মুখপাত্র জোর দিয়ে উল্লেখ করেন।তালেবান আফগানিস্তানের সরকারি খাত থেকে গত ২০ বছরের দুর্নীতির মূলোৎপাটন করেছ বলেও তিনি দাবি করেন।

তালেবান গত ১৫ আগস্ট আফগানিস্তানর ক্ষমতা দখল করলেও এখন পর্যন্ত বিশ্বের কোনো দেশ তাদের সরকারকে স্বীকৃতি দেয়নি।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
M .Q. A Karim ২৮ নভেম্বর, ২০২১, ১:৫৫ পিএম says : 0
স্বীকৃতি দিতে হলে আবার শর্তইবা কি ? আফগানিস্তান কি কোন দেশ নয় ?? বর্তমান সরকার কি দেশের উপর শাসন ব্যাবস্থা রাখেনি ??? এর বিপরিতে কি কোন গোষ্ঠী দেশের কোন অংশে দখলদারির দাবি করছে । দেশের রাজধানীতে কি তালিবানের সরকার নয় ????? অন্যদিকে আফগানিস্তানে গণমানুষের অর্থসম্পদ অন্য দেশ জবর দখল করে রাখাটা কি অ অপরাধ নয়????????? ?????????
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন