শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

দুমকি(পটুয়াখালী)উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২১, ৭:০৩ পিএম

কৃষি ও কৃষি প্রাধান্য ০৭ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের গুচ্ছ/সমন্বিত ভর্তি পরীক্ষা ২৭ নভেম্বর,শনিবার বেলা ১১.৩০টায় একযোগে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে।৪৪৩ আসনের বিপরীতে এখানে প্রায়-৪০০০ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে।চার হাজার শিক্ষার্থী ও তাদের সাথে আসা কয়েক হাজার অভিভাবকের পদচারণায় ঈদের আমেজ বিরাজ করে পুরো ক্যাম্পাস।পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড.স্বদেশ চন্দ্র সামন্ত পরীক্ষার হল পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের বরণ করে নিতে বর্ণিল সাজে সেঁজেছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস।ক্যাম্পাস জুড়ে দেখা গেছে সাঁজ সাঁজ রব।বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের গুরুত্বপূর্ণ পয়েন্ট,বিভিন্ন সড়ক ও ক্যাম্পাসের সীমানা প্রচীরে আল্পনা আঁকার মহাযজ্ঞে মেতেছে শিক্ষার্থীরা।
তারা জানান,যারা ভর্তি পরীক্ষা দিতে আসছে তারা এ ক্যাম্পাসে নতুন এবং তারা আমাদের অতিথি। তাদেরকে একটা সুন্দর ও বর্ণিল ক্যাম্পাস উপহার দিতেই বর্ণিল এ আয়োজন।
দেশের ৭ কৃষি বিশ্ববিদ্যালয়ের ৭টি কেন্দ্রে ৩ হাজার ৪১৯টি আসনের বিপরীতে ৩৪ হাজার ৮৪৬ জন শিক্ষার্থীর পরীক্ষায় অংশ নেয়।পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাড়া অন্য বিশ্ববিদ্যালয় গুলো হলো-বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়,বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়,চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়,সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়।
চলতি বছরে উচ্চমাধ্যমিক পরীক্ষায় যারা সর্বনিম্ন ১০৩০ নম্বর পেয়েছেন তারাই ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন।নিবন্ধিত পরীক্ষার্থী সংখ্যা অনুযায়ী,প্রতি আসনের বিপরীতে ১০ জন শিক্ষার্থী ১০০ নম্বরের বহুনির্বাচনী প্রশ্নের (এমসিকিউ) উত্তর দেন। শিক্ষার্থীদের ইংরেজিতে ১০, প্রাণীবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থ বিজ্ঞানে ২০, রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্নের উত্তর দিতে হয়। প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে।
বহুনির্বাচনী প্রশ্নের নম্বর ছাড়াও এসএসসি ‍ও সমমান পরীক্ষার জন্য ২০ নম্বর এবং এইচএসসি ও সমমানের জন্য ২৫ নম্বর যোগ করে ফলাফল প্রস্তুত করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন