সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ১২:০৫ এএম

মেক্সিকোতে নিহত ১৯
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোতে একটি বাস দুর্ঘটনায় ১৯ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও ৩২ জন। মেক্সিকোর দক্ষিণ-পশ্চিমে অবস্থিত জোকিসিংগো শহরের একটি মহাসড়কে স্থানীয় সময় শুক্রবার ওই দুর্ঘটনা ঘটে। মেক্সিকোর স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, পর্যটকবাহী বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে একটি ভবনের সঙ্গে ধাক্কা খায়। এতে ঘটনাস্থলেই প্রাণ হারান ১৯ জন এবং আহত হন আরও ৩২ জন। এদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। তাদের কারও কারও হাড় ভেঙে গেছে, কেউ এখনও ট্রমার মধ্যে আছেন। রয়টার্স।


মাতৃত্বকালীন ছুটি
ইনকিলাব ডেস্ক : চীনের বেশ কয়েকটি অঞ্চলে মাতৃত্বকালীন ছুটি কমপক্ষে ৩০ দিন বাড়ানো হয়েছে। শিশু-পালনকে উৎসাহিত করার সর্বশেষ চেষ্টা হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট অঞ্চলের কর্তৃপক্ষ। কারণ দেশটি রেকর্ড নিম্ন জন্মহারের কারণে জনসংখ্যাগত সংকটের মুখোমুখি হয়েছে। এ বছর দেশটিতে পরিবার পরিকল্পনার নিয়মও শিথিল হয়েছে। নিয়মানুযায়ী, চীনের মানুষকে তৃতীয় সন্তান নেওয়ার অনুমতি দেওয়া হয়। কারণ দেশটির অধিকাংশ কর্মচারীদের মধ্যে বার্ধক্যজনিত সমস্যা দেখা দেওয়ায় অর্থনীতির গতি ধীর হচ্ছে। সিনহুয়া।

 

প্রভাব পড়বে না
ইনকিলাব ডেস্ক : লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেছেন, তার সংগঠনকে অস্ট্রেলিয়া সন্ত্রাসী সংগঠন হিসেবে যে কালোতালিকাভুক্ত করেছে তাতে সংগঠনের দৃঢ়তার ওপর কোনো প্রভাব পড়বে না। তিনি বলেন, এ ধরনের চাপের কাছে হিজবুল্লাহ ইসরাইল-বিরোধী প্রতিরোধ থেকে সরে আসবে না। অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্তের পেছনে রয়েছে মধ্যপ্রাচ্যের আঞ্চলিক রাজনীতি। পাশাপাশি লেবাননের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকেও তারা লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। শুক্রবার রাতে টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে হিজবুল্লাহ মহাসচিব এসব কথা বলেন। আল-জাজিরা।


ফোন করা যাবে না
ইনকিলাব ডেস্ক : সরকারি কিংবা বেসরকারি সব অফিসেই একটা নির্দিষ্ট সময়ে কাজ শেষ হয়। কিন্তু অধিকাংশ অফিসেই কাজ শেষের পরেও কাজ থেকেই যায়। অফিসের ‘বস’রা অনেক সময়ই অফিসের নির্দিষ্ট সময়ের কাজের পরও ফোন বা মেইল করে কাজের জন্য চাপ দেন। এবার অফিস শেষের পর কাজ থেকে কর্মীদের মুক্তি দিতে নতুন আইন করেছে পর্তুগাল সরকার। নতুন এ আইনে বলা হয়েছে, অফিসের নির্দিষ্ট সময়ের কাজ শেষে কোনো কর্মীকে ফোন, মেসেজ বা মেইল করতে পারবেন না তার বস। গত শুক্রবার এই আইন পাস হয়েছে পর্তুগাল পার্লামেন্টে। কার্যকর হয়েছে তার পর দিন থেকেই। সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন