বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

প্রবাস জীবন

বর্ণাঢ্য আয়োজনে মেরিল্যান্ডে ৩৫তম ফোবানার উদ্বোধন

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে : | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড রাজ্যের বিখ্যাত গ্যালট ন্যাশনাল রিসোর্ট অ্যান্ড কনভেনশন সেন্টারে শুরু হয়েছে বিভক্ত ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন্স অব নর্থ আমেরিকা-ফোবানা’র একাংশের তিন দিনের সম্মেলন। গত শুক্রবার বর্ণাঢ্য আয়োজনে শুরু হওয়া এই সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। সম্মেলন উপলক্ষে শুভেচ্ছা বাণী দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটি (এবিএফএস) এর উদ্যোগে সম্মেলনটি অনুষ্ঠিত হয়। এতে বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশী অংশ নিয়েছেন। উল্লেখ্য, ফোবানা’র অপরাংশের তিন দিনের সম্মেলন যুক্তরাষ্ট্রের লেবার ডে উইকেন্ডে গত সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে ওয়াংিশটন ডিসিতে অনুষ্ঠিত হয়।

তিনদিনব্যাপী এই সম্মেলনে থাকছে অতিথি সম্মাননা, স্পন্সর সম্মাননা, বিভিন্ন ক্যাটাগোরিতে প্রতিযোগিতা, সেমিনার, বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উদযাপন, মুভি ম্যারাথন, ফ্যাশন শো, সায়েন্স অ্যান্ড টেক ফেয়ার, ঢাকা বিশ্ববিদ্যালয় শতবর্ষ পূর্তি, বিশ্ববিদ্যালয় মিলনমেলা, মুক্তিযোদ্ধা সম্মাননা, পুঁথি ও ছড়া পাঠের আসর, সাহিত্য আড্ডা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ফোবানা ম্যাগাজিন ও ফোবানা বুলেটেন প্রকাশনাসহ নানান আয়োজন। সম্মেলনে অংশগ্রহনকারী উল্লেখযোগ্য শিল্পীবৃন্দের মধ্যে রয়েছেন-সাবিনা ইয়াসমিন, শফি মন্ডল, লায়লা, রবি চৌধুরী, লুইপা, পারভেজ সাজ্জাদসহ দেশ ও প্রবাসের বরেণ্য ও জনপ্রিয় শিল্পী।

ফিতা কেটে উদ্বোধনের পরই বাংলাদেশ, কানাডা ও যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। এতে প্রবাসের তরুণ প্রজন্ম অংশ নেয়। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অন্যান্যের মধ্যে ওয়াশিংটন ডিসি-তে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম, জর্জিয়ার স্টেট সিনেটর বাংলাদেশী-আমেরিকান শেখ রহমান, ঢাকাস্থ জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, প্রমুখ বক্তব্য রাখেন। ফোবানা’র সদস্য সচিব শিব্বীর আহমেদের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ড. নুরুননবী, ফোবানার প্রধান নির্বাচন কমিশনার মাহবুব রেজা রহিম, ফোবানার সাবেক চেয়ারম্যান রেহান রেজা, আই গেø­াবাল ইউনিভার্সিটির চ্যান্সেলর ইঞ্জিনিয়ার আবুবকর হানিফ, ফোবানা’র চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী ও ফোবানা’র আহবায়ক জি আই রাসেল প্রমুখ ।

মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশ আজ সারা বিশ্বের বিস্ময়। বাংলাদেশ স্বাধীন হয়েছিল বলেই প্রবাসী বাংলাদেশীরা আজ সারা বিশ্বে মাথা উঁচু করে জীবন যাপন করছে। রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা জানিয়ে এবং ফোবানা সম্মেলনের সাফল্য কামনা করে বলেন, করোনাকালে অনেক দেশের অর্থনৈতিক অগ্রগতি থমকে দাঁড়ালেও বাংলাদেশ এগিয়ে চলেছে। বাংলাদেশ ইতিমধ্যেই স্বল্পোন্নত দেশের কাতার থেকে উন্নয়নশীল দেশের তালিকায় স্থান করে নিয়েছে।
ওয়াশিংটন ডিসি ট্রাইস্টেট ও নিউইয়র্ক রাজ্য ছাড়াও ক্যালিফোর্নিয়া, আরিজোনা, টেক্সাস, ফ্লোরিডা, জর্জিয়া, মিশিগান, শিকাগো, পেনসলিভেনিয়া, নিউজার্সী প্রভৃতি রাজ্যের প্রবাসী বাংলাদেশিরা এই সম্মেলনে অংশ নিচ্ছেন বলে ফোবানা সূত্রে জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
MNI Khan ২৮ নভেম্বর, ২০২১, ৮:০৫ এএম says : 0
Most unfortunate only one gentleman has Musk on the face in FOBANA Conference.
Total Reply(0)
Harunur Rashid ২৯ নভেম্বর, ২০২১, ৪:৩৪ এএম says : 0
Join local parties and be involve in local politics instead of wasting time in so called fubana or whatever.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন