মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্ক-ইথিওপিয়া পররাষ্ট্রমন্ত্রীদের ফোনালাপ

টাইগ্রে সংঘর্ষ নিয়ে আলোচনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী গত শুক্রবার ইথিওপিয়ার সর্বশেষ পরিস্থিতি নিয়ে সেদেশের পররাষ্ট্রমন্ত্রীর সাথে ফোনে আলোচনা করেছেন। কূটনৈতিক সূত্র এবং আনাদোলু নিউজ এজেন্সির প্রতিবেদনে একথা বলা হয়েছে। মেভলুত কাভুসোগলু ইথিওপিয়ার পররাষ্ট্রমন্ত্রী দেমেকে মেকন্নেনকে বলেছেন যে, তুরস্ক ইথিওপিয়ায় সঙ্ঘাতের অবসান ঘটাতে এবং সংলাপের মাধ্যমে সমস্যা সমাধানে সহায়তা দিতে প্রস্তুত। মিডিয়ার সাথে কথা বলার বিধিনিষেধের কারণে নাম প্রকাশ না করার শর্তে সূত্রগুলো একথা জানিয়েছে।
ইথিওপিয়ান সরকার বুধবার বলেছে যে, প্রধানমন্ত্রী আবি আহমেদ যুদ্ধের ফ্রন্ট থেকে জাতিকে নেতৃত্ব দেওয়ার জন্য সামনের সারিতে গেছেন এবং পররাষ্ট্রমন্ত্রী কাম উপ-প্রধানমন্ত্রী ডেমেকে তার দৈনন্দিন দায়িত্বগুলো হস্তান্তর করেছেন।
সরকারি সৈন্য এবং বিদ্রোহী টাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ)-এর সদস্যদের মধ্যে ক্রমবর্ধমান সংঘর্ষের কারণে এ সপ্তাহের শুরুর দিকে রাজধানী আদ্দিস আবাবায় তুর্কি দূতাবাস ইথিওপিয়ায় তুর্কি নাগরিকদের দেশ ছেড়ে চলে যাওয়ার আহ্বান জানিয়েছে। টিপিএফএল দক্ষিণে অগ্রসর হওয়ার কারণে গত ২ নভেম্বর ইথিওপিয়ান সরকার দেশে জরুরি অবস্থা ঘোষণা করে।
এক বছরেরও বেশি সময় ধরে চলা উত্তর ইথিওপিয়ার লড়াই প্রায় ২৫ লাখ মানুষকে বাস্তুচ্যুত করেছে এবং এই অঞ্চলের ৫০ লাখেরও বেশি মানুষকে জরুরি সহায়তার প্রয়োজনীয়তায় ফেলেছে। সূত্র : মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন