শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র : খড়মপট্টি সরকারি পুকুরটির পরিচর্যা দরকার

প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

কিশোরগঞ্জ পৌরসভায় যে তিন-চারটে পুকুর আছে তার মধ্যে খড়মপট্টির সরকারি পুকুর অত্যন্ত পরিচিত। কিশোরগঞ্জ পৌরসভা নিয়ন্ত্রিত এই পুকুরটি পৌরসভা তিন বছর অন্তর অন্তর লিজ প্রদান করলে আশপাশের লোকজনই লিজ গ্রহণ করে মাছ চাষ করে আসছে দীর্ঘদিন ধরে। এতে পৌরসভা আর্থিকভাবে যেমন লাভবান হচ্ছে তেমনি এলাকাবাসীও মাছ চাষ করে উপকৃত হচ্ছেন। যারা লিজ নিয়ে মাছ চাষ করছেন তাদের পরিচর্যায় পুকুরের পানি টলমলে পরিষ্কার থাকায় পৌরসভার অর্থায়নে নির্মিত পুকুরের পশ্চিম পাড়ের ঘাটে প্রতিদিন আশপাশের লোকজন, খুদে ব্যবসায়ী, ব্যবসাপ্রতিষ্ঠানের কর্মচারীসহ অনেক দূর-দূরান্ত থেকে লোকজন এসে এই পুকুরে গোসল করে। কিন্তু পরিতাপের বিষয় হলো, এই পুকুরের দক্ষিণ-পশ্চিম কোণে পৌরসভা থেকে নির্মাণ করে দেয়া হয়েছে আশপাশের বাসিন্দাদের রান্নার উচ্ছিষ্ট এবং আবর্জনা ফেলার ডাস্টবিন। এসব আবর্জনা পচে বৃষ্টির পানির সঙ্গে পুকুরে নেমে পুকুরের পানিকে দূষিত করছে। সর্বশেষ যারা লিজ নিয়েছিলেন তাদের লিজের মেয়াদ বছর দেড়েক আগে শেষ হলেও এখন পর্যন্ত পৌরসভা নতুন করে লিজ না দেয়ায় আগের লিজ গ্রহণকারীদের সঙ্গে আরো ক’জন যুক্ত হয়ে মাছ চাষ এবং বিক্রি করছে। এতে পৌরসভা আর্থিকভাবে যেমন ক্ষতি হচ্ছে তেমনি অবৈধ চাষকারীদের দ্বারা পুকুরটি পরিচর্যা না পাওয়ায় পুকুরের পানি দূষিত হচ্ছে। এ ব্যাপারে পৌরসভার মেয়র মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করছি এবং আশু প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিনীত আবেদন জানাচ্ছি।
সামিউল হক মোল্লা
সহকারী অধ্যাপক, রাষ্ট্রবিজ্ঞান
মহিলা আলিয়া স্নাতক মাদরাসা, কিশোরগঞ্জ।

কেন্দ্রীয় ব্যাংকে নিয়োগে দীর্ঘসূত্রতা
একটি দেশের কেন্দ্রীয় ব্যাংক অন্য ব্যাংকগুলোর আদর্শ। কিন্তু বাংলাদেশ ব্যাংকে নিয়োগের ক্ষেত্রে আমরা উলটো চিত্র দেখছি। কেন্দ্রীয় ব্যাংকের ‘অফিসার (জেনারেল সাইড)’ পদ পূরণের লক্ষ্যে সারকুলার দেয়া হয় ২০১৪ সালের জুন মাসে। এর প্রায় ৬ মাস পর ০২-০১-২০১৫ তারিখে ১,০৮,০০০ পরীক্ষার্থীর প্রিলিমিনারি টেস্ট হয়। উত্তীর্ণ প্রায় ৮,০০০ পরীক্ষার্থীর লিখিত পরীক্ষা নেয়া হয় প্রায় ৫ মাস পর ১৫-০৫-২০১৫ তারিখে। লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশিত হয় প্রায় ৮ মাস পর ১৭-১২-২০১৫ তারিখে। এতে উত্তীর্ণ ৭৭৮ জন পরীক্ষার্থীর মৌখিক পরীক্ষা নেয়া হয় প্রায় ৫ মাস পর ২৪-০৪-২০১৬ তারিখ থেকে। এই দীর্ঘ সময়ে অনেকের অন্য চাকরি হয়ে যাওয়ায় তারা আর ভাইবা দিতে আসেননি।
মৌখিক পরীক্ষা নেয়া শেষ হয় ১০-০৫-২০১৬ তারিখে। আজ প্রায় ৬ মাস হতে চললেও বাংলাদেশ ব্যাংক ফলাফল প্রকাশ করতে পারছে না। এখানে কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তাদের উদাসীনতা এবং পেশাদারিত্বের অভাব রয়েছে কি না সে ব্যাপারে চিন্তা করার অবকাশ রয়েছে।
রিফাত, সুব্রত, রনি, তৌফিক, তানভির
ঢাকা বিশ্ববিদ্যালয়।

খিলগাঁও-গোড়ানে চাই বাস সার্ভিস
ঢাকা শহরের মতিঝিলের কাছাকাছি হলেও খিলগাঁও গোড়ান, সিপাহীবাগ, মেরাদিয়া থেকে মতিঝিল, গুলিস্তান বা অন্য কোথাও যোগাযোগের জন্য কোনো বাস সার্ভিস নেই। এই এলাকা থেকে প্রতিদিন হাজার হাজার লোক মতিঝিল, গুলিস্তান, নিউমার্কেটসহ বিভিন্ন স্থানে যাতায়াত করে থাকে।
পাবলিক বাস না থাকায় এলাকাবাসীকে প্রতিদিন চরম দুর্ভোগ পোহাতে হয় রিকশা ও টেম্পো মালিক ও শ্রমিকদের দৌরাত্ম্যের কারণে এই এলাকায় পাবলিক বাস সার্ভিস চালু হতে পারছে না। পরিশেষে, খিলগাঁও, গোড়ান, সিপাহীবাগ থেকে মতিঝিল, গুলিস্তান, আজিমপুর, নিউমার্কেট রুটে বিআরটিসি বাস চালু করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
আনিস
গোড়ান, ঢাকা-১২১৯

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন