মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দিল্লির দূষণ কমছে না কোনোভাবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ২:০১ পিএম

আবারও বায়ুদূষণে বিপর্যস্ত ভারতের রাজধানী দিল্লি। গেল কয়েক দিনে দূষণের মাত্রা একটু কম থাকায় ধীরে ধীরে ছন্দে ফিরছিল স্বাভাবিক জনজীবন। কিন্তু রোববার সকাল থেকেই আবারও ঘন ধোঁয়াশায় ঢেকে যায় দিল্লির আকাশ।
সিস্টেম অব এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চের পক্ষ থেকে জানানো হয়েছে, সকাল সাড়ে ৭টাতেই দিল্লিতে বায়ুদূষণের মাত্রা ছিল ৩৮৬। যা ‘খুব খারাপ’ শ্রেণির মধ্যে পড়ে।
পিছিয়ে নেই দিল্লি সংলগ্ন বাকি দুই শহর গুরুগ্রাম আর নয়ডাও। রবিবার সকালে এই দুই জায়গাতেও একিউআইয়ের মাত্রা ছিল যথাক্রমে ৩৫৫ এবং ৩৯১। পরিবেশবিদরা জানাচ্ছেন, দিল্লির যা পরিস্থিতি, তাতে শহরবাসীদের স্বাস্থ্যের উপরে ভয়ঙ্কর খারাপ প্রভাব পড়তে চলেছে। বাড়তে পারে শ্বাসকষ্টও। অন্তত আগামী দুই দিন দিল্লির আবহাওয়া এমন খারাপই থাকবে বলে সতর্কতা জারি করা হয়েছে।
স্মিতা নামে দিল্লির এক বাসিন্দা বলেন, ‘আজ সকাল থেকেই ধোঁয়াশার জন্য সামনে কিচ্ছু দেখা যাচ্ছে না। নিঃশ্বাস নিতেও কষ্ট হচ্ছে আমাদের। প্রতি বছরই পড়শি রাজ্যগুলি ফসলের নাড়া পুড়িয়ে দূষণের মাত্রা বাড়িয়ে দেয়। সরকারের উচিত এ নিয়ে কঠোর ব্যবস্থা নেওয়া।’
রাজধানীর আরও এক বাসিন্দার কণ্ঠেও ক্ষোভ। বিজয় শর্মা নামে ওই ব্যক্তি বললেন, ‘দূষণের জন্য ভোরবেলা সাইকেল চালানোর সময় কমিয়ে দিয়েছি। কিন্তু এখন তো মনে হচ্ছে কোনও গ্যাস চেম্বারে রয়েছি।’
দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় সুপ্রিম কোর্টের পরামর্শ মেনে দিল্লিতে নির্মাণকাজ আগামী কয়েক দিনের জন্য আবার বন্ধ করে দেওয়া হয়েছে।
এর আগে স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল দিল্লি সরকার। কথা ছিল, সোমবার থেকে স্কুল-কলেজ-সহ বাকি শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে ক্লাস শুরু হবে। তবে বর্তমান পরিস্থিতিতে এনিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।
দূষণের জন্য নিত্য প্রয়োজনীয় সামগ্রীর ট্রাক ছাড়া বাকি ট্রাকের উপরেও নিষেধাজ্ঞা জারি করেছিল পরিবেশ মন্ত্রণালয়। যা আজ থেকে স্বাভাবিক হওয়ার কথা ছিল। কিন্তু পরিস্থি আবার খারাপ হওয়ায় ৩০ নভেম্বর পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে বলে জানিয়েছে দিল্লি প্রশাসন। খবর আনন্দবাজার

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন