শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

দিল্লি বিপর্যস্ত
আবারও বায়ুদূষণে বিপর্যস্ত ভারতের রাজধানী দিল্লি। গেল কয়েক দিনে দূষণের মাত্রা একটু কম থাকায় ধীরে ধীরে ছন্দে ফিরছিল স্বাভাবিক জনজীবন। কিন্তু রোববার সকাল থেকেই আবারও ঘন ধোঁয়াশায় ঢেকে যায় দিল্লির আকাশ। সিস্টেম অব এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চের পক্ষ থেকে জানানো হয়েছে, সকাল সাড়ে ৭টাতেই দিল্লিতে বায়ুদূষণের মাত্রা ছিল ৩৮৬। যা ‘খুব খারাপ’ শ্রেণির মধ্যে পড়ে। পিছিয়ে নেই দিল্লি সংলগ্ন বাকি দুই শহর গুরুগ্রাম আর নয়ডাও। রবিবার সকালে এই দুই জায়গাতেও একিউআইয়ের মাত্রা ছিল যথাক্রমে ৩৫৫ এবং ৩৯১। এবিপি।


পশ্চিমবঙ্গে নিহত ১৮
ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে একটি পাথরবোঝাই লরির সঙ্গে শববাহী ট্রাকের সংঘর্ষে অন্তত ১৮ জন নিহত হয়েছেন। শনিবার গভীর রাতে রাজ্যটির নদিয়া জেলার ফুলবাড়ি এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এতে আরও পাঁচ জন আহত হয়েছেন বলে পুলিশ জানিয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন আহতদের কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা আছে। গভীর রাতে শ্মশানযাত্রীদের একটি দল উত্তর ২৪ পরগনা থেকে নদিয়ার নবদ্বীপ শহরে যাচ্ছিল। পথে ফুলবাড়িতে রাস্তায় দাঁড়িয়ে থাকা পাথরবোঝাই একটি লরিকে সজোরে ধাক্কা দেয় শববাহী ট্রাকটি। ট্রাকটিতে ৩৫ থেকে ৪০ জন আরোহী ছিলেন। এবিপি।


৬ সৈন্য নিহত
সুদানের সামরিক বাহিনী জানিয়েছে, তাদের একটি চৌকিতে ইথিওপিয়ার বাহিনীগুলোর হামলায় বেশ কয়েকজন সৈন্য নিহত হয়েছে। সুদানের সামরিক বাহিনীর সূত্রগুলো বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, শনিবার দুই দেশের সীমান্তের কাছে হামলার এ ঘটনায় ছয় সৈন্য নিহত হয়েছে। এর আগে ফেইসবুকে দেওয়া এক বিবৃতিতে সুদানের সেনাবাহিনী বলেছে, আল ফাশাকা আল সুগরায় তাদের বাহিনীর ওপর হামলা চালিয়েছে ইথিওপিয়ার সেনাবাহিনীর কয়েকটি দল ও মিলিশিয়ারা, এতে প্রাণহানির ঘটনা ঘটেছে। “আমাদের বাহিনীগুলো দৃঢ়তার সঙ্গে হামলা প্রতিহত করেছে এবং হামলাকারীদের জানমালের ব্যাপক ক্ষতিসাধন করেছে,” বিবৃতিতে বলেছে তারা। রয়টার্স।

পানি সঙ্কটে ইরান
ইরানের ইসফাহান শহরে তীব্র পানি সংকটে বিক্ষোভ করেছে স্থানীয় বাসিন্দারা। এসময় ৬৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য মতে, ইরানের তৃতীয় বৃহত্তম শহর ইসফাহান। এই অঞ্চলের বৃহত্তম নদীটি শুকিয়ে পানির সংকট দেখা দিয়েছে। এ সংকট নিরসনের দাবিতে বিক্ষোভ করছে স্থানীয়রা। বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ ও তাদের মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। বিশেষ করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশে বিক্ষোভ হয়। সেই বিক্ষোভ ছড়িয়ে পড়ে আশপাশের এলাকাগুলোতেও। বিক্ষোভ দমনে তখন কঠোর অবস্থান নেয় দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন