রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নেদারল্যান্ডসে নতুন ভেরিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত ১৩ জন বিমান যাত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ৭:৪৬ পিএম

দক্ষিণ আফ্রিকা থেকে দুটি ফ্লাইটে নেদারল্যান্ডের রাজধানী আমস্টারডামে এসে ১৩ জন যাত্রীর মধ্যে নতুন করোনভাইরাস বৈকল্পিক ওমিক্রন শনাক্ত করা হয়েছে। তারা ৬১ জন যাত্রীর মধ্যে পরীক্ষায় ১৩ জনকে করোনাভাইরাস পজিটিভ পায়।-বিবিসি

রেকর্ড কোভিড মামলা এবং নতুন বৈকল্পিক নিয়ে উদ্বেগের মধ্যে নেদারল্যান্ডসে কঠোর বিধিনিষেধ কার্যকর হওয়ার পরপরই এমন একটি খবর আসে। এর মধ্যে আতিথেয়তা এবং বিনোদন স্থানগুলোর জন্য প্রাথমিক বন্ধের সময় এবং বাড়িতে জমায়েতের সীমা বিধিনিষেধে অন্তর্ভুক্ত রয়েছে।

 

ওমিক্রনের বিষয়ে প্রথম বুধবার দক্ষিণ আফ্রিকা থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) রিপোর্ট করা হয়েছিল এবং প্রাথমিক প্রমাণ দেখায় যে, এটিতে পুনরায় সংক্রমণের ঝুঁকি বেশি। এটিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কতৃক "উদ্বেগের বৈকল্পিক" নামে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

 

জোহানেসবার্গ থেকে ডাচ জাতীয় ক্যারিয়ার কেএলএম-এর ফ্লাইটগুলি শুক্রবার স্থানীয় সময় ১০:৩০ এবং ১১:০০ (০৯:৩০ এবং ১০:০০ জিএমটি) এ পৌঁছেছিল। প্রায় ৬০০ জন যাত্রী ভাইরাসের জন্য পরীক্ষা করার সময় আসার পর কয়েক ঘন্টা ধরে আটকে রাখা হয়েছিল। কোভিড-১৯-এর জন্য ইতিবাচক পরীক্ষা করা যাত্রীদের আমস্টারডামের শিফোল বিমানবন্দরের কাছে একটি হোটেলে আলাদা করা হয়।

 

যাদের পরীক্ষায় নেগেটিভ এসেছে, তাদের পাঁচ দিনের জন্য বাড়িতে কোয়ারেন্টাইনে থাকতে এবং আরও পরীক্ষা করতে বলা হয়েছে, যখন ট্রানজিটে তাদের যাত্রা চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়। ১৩টি ওমিক্রন মামলা ঘোষণার পরে, ডাচ স্বাস্থ্যমন্ত্রী হুগো ডি জংয়ে দক্ষিণ আফ্রিকা থেকে ফিরে আসা লোকদের "যত তাড়াতাড়ি সম্ভব" কোভিডের জন্য পরীক্ষা করার একটি "জরুরি অনুরোধ" করেন।

 

তিনি সাংবাদিকদের বলেন, নেদারল্যান্ডসে আরও বেশি কেস আছে, এটা ভাবা যায় না। যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, বেলজিয়াম, বতসোয়ানা, ইসরায়েল এবং হংকং-এও নতুন রূপের কেস নিশ্চিত করা হয়েছে। বিশ্বের বেশ কয়েকটি দেশ এখন নতুন বৈকল্পিক প্রতিক্রিয়া হিসাবে দক্ষিণ আফ্রিকা এবং বেশ কয়েকটি প্রতিবেশী দেশ থেকে ফ্লাইট নিষিদ্ধ বা সীমাবদ্ধ করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন